ভারতের কাছে হেরে শিরোপার স্বপ্নভঙ্গ বাংলাদেশের

ভারতের কাছে হেরে শিরোপার স্বপ্নভঙ্গ বাংলাদেশের

সংগৃহীত

সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কাছে হেরে শিরোপার স্বপ্নভঙ্গ হলো বাংলাদেশের। রবিবার ভুটানের থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ভারতের কাছে ০-২ গোলে হেরে রানার্সআপ হয়েছে বাংলাদেশ। লাল সবুজের দলকে হারিয়ে শিরোপা ধরে রাখল ভারত।

সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে এটা বাংলাদেশ দলের দ্বিতীয় হার। এর আগে গত ২ সেপ্টেম্বর টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ভারতের কাছে ১-০ ব্যবধানে হেরে আসর শুরু করে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ জাতীয় দল। যদিও ‘এ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে একই ব্যবধানে নেপালকে হারিয়ে শেষ চারে খেলার আশা বাঁচিয়ে রাখে লাল-সবুজরা। 

৬ সেপ্টেম্বর গ্রুপের শেষ ম্যাচে ভারত ১-০ গোলে নেপালকে হারালে সেমিফাইনাল নিশ্চিত হয় বাংলাদেশ দলের। গত শুক্রবার টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে ভারত ৮-০ গোলে মালদ্বীপকে এবং দ্বিতীয় সেমিতে বাংলাদেশ ২-১ ব্যবধানে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে পরস্পরের প্রতিপক্ষ হয়। তবে ফাইনালে যথারীতি ভারতের সামনে এসে হোঁচট খায় বাংলাদেশের কিশোররা।

রবিবার ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে ভারত একের পর এক গোলের সুযোগ তৈরি করে। ফলে ৮ মিনিটেই এগিয়ে যায় তারা। এসময় বাংলাদেশের রক্ষণভাগের ভুলে গোলের সুযোগ পায় ভারত। সেই সুযোগকে কাজে লাগিয়ে বাংলাদেশ গোলরক্ষক নাহিদুল ইসলামের পায়ের ফাঁক দিয়ে বল জালে পাঠান ভরত লায়েনজাম (১-০)। পিছিয়ে পড়ে ম্যাচে ফিরতে চেষ্টা করে বাংলাদেশ। তারা ম্যাচে সমতা আনার সুযোগ পেয়েছিল ১৭ মিনিটেই। সতীর্থের লম্বা করে বাড়ানো বলে ভারতীয় গোলরক্ষক সুরাজ সিংকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন বাংলাদেশি ফরোয়ার্ড মুর্শেদ আলী। যে কারণে বাংলাদেশ কোচ সাইফুর রহমান মনি মুর্শেদকে মাঠ থেকে তুলে নেন। 

প্রথমার্ধের শেষ দিকে ব্যবধান বাড়ানোর সুযোগ পায় ভারত। বাংলাদেশ গোলরক্ষক নাহিদ গোলপোস্ট থেকে বেরিয়ে বক্সের মাঝামাঝি আসেন। ভারতের ফরোয়ার্ড হেড করে নাহিদকে পরাস্ত করলেও তিনি পেছন গিয়ে হেড করেই গোল সেভ করেন। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় ভারত। বিরতি থেকে ফিরে ম্যাচের ৭২ মিনিট পর্যন্ত ম্যাচের নিয়ন্ত্রণ ছিল বাংলাদেশেরই। কিন্তু ৭৪ মিনিটে বাংলাদেশের হাত থেকে সেই নিয়ন্ত্রণ কেড়ে নেন লেভিস জ্যাংমিনলুন। নিজেদের বক্সে তাকে শট নেওয়ার মতো যথেষ্ট জায়গা করে দেন বাংলাদেশের ডিফেন্ডাররা। বাঁ পায়ের জোরালো শটে তিনি ভারতের পক্ষে দ্বিতীয় গোল করলে ম্যাচ থেকে প্রায় ছিটকে পড়ে বাংলাদেশ (২-০)। 

ম্যাচের বাকি সময় আর কোনো গোল না হওয়ায় ২-০ ব্যবধানে ফাইনাল জেতার পাশাপাশি শিরোপাও ঘরে তোলে ভারত অনূর্ধ্ব-১৬ দল। টুর্নামেন্টের রানার্সআপ বাংলাদেশ দল সোমবার সকালে দেশে ফিরবে।