ঢাকা বারে ইউএলএফের পদযাত্রা আজ

ঢাকা বারে ইউএলএফের পদযাত্রা আজ

ফাইল ছবি

সরকারের পদত্যাগ ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিসহ বিভিন্ন দাবিতে ঢাকা আইনজীবী সমিতি ও এর আশপাশ এলাকায় মঙ্গলবার (আজ) পদযাত্রা করবে ইউনাইটেড ল’ ইয়ার্স ফ্রন্ট (ইউএলএফ)। 

সমাবেশ শেষে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বরাবরে স্মারকলিপি দেওয়া হবে।

কর্মসূচিতে নেতৃত্ব দেবেন ইউএলএফের কেন্দ্রীয় কমিটির কনভেনার সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন, কো-কনভেনার সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট সুব্রত চৌধুরী ও প্রধান সমন্বয়ক ব্যারিস্টার কায়সার কামাল।

১২ জুন বিএনপিপন্থি আইনজীবীদের নেতৃত্বে ইউনাইটেড ল’ ইয়ার্স ফ্রন্ট (ইউএলএফ) নামে একটি মোর্চার আত্মপ্রকাশ ঘটে। ওই দিন এক সংবাদ সম্মেলনে মোর্চা গঠন, এর লক্ষ্য ও যাত্রা শুরুর তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে ইউনাইটেড ল’ ইয়ার্স ফ্রন্টের আহবায়ক ও জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন লিখিত বক্তব্য তুলে ধরেন। তিনি বিএনপির ভাইস চেয়ারম্যান। ওই দিন লিখিত বক্তব্যে জানানো হয়, মতের ভিন্নতা থাকলেও আইনের শাসন, গণতন্ত্র, মানবাধিকার এবং সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতিসহ সব আইনজীবী সমিতি স্বাধীন রাখার জন্য আইনজীবীদের নির্দলীয় প্ল্যাটফরম প্রয়োজন। সে লক্ষ্যেই গঠিত হয়েছে ইউনাইটেড ল’ ইয়ার্স ফ্রন্ট।

লিখিত বক্তব্যে জয়নুল আবেদীন বলেন, আইনজীবীদের মর্যাদা, স্বাধীন আইনজীবী সমিতি, আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা ও জনগণের ভোটাধিকার ফিরিয়ে দেওয়া, মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠা ও রক্ষা করার আন্দোলনে আইনজীবীরা অঙ্গীকারবদ্ধ। সারা দেশের সব আইনজীবী সমিতি যেন স্বাধীন ও নির্ভীকভাবে আইনজীবীদের সম্মান ও স্বার্থ সংরক্ষণের কাজ করতে পারে সেজন্য দেশব্যাপী আইনজীবীদের সঙ্গে নিয়ে আন্দোলন-সংগ্রাম ধারাবাহিকভাবে পরিচালিত করবে।