বিজিবি'র ঢাকা ব্যাটালিয়নের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

বিজিবি'র ঢাকা ব্যাটালিয়নের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

সংগৃহীত

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ঢাকা ব্যাটালিয়ন (৫ বিজিবি) এর ৬৮তম এবং ঢাকা ব্যাটালিয়ন (২৬ বিজিবি) এর ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে রাজধানী ঢাকার পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরে ব্যাটালিয়ন দু'টির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে এক প্রীতিভোজের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভ সূচনা করেন।

এসময় বিজিবি সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং উভয় ব্যাটালিয়নের সকল পর্যায়ের অফিসার, জেসিও, সৈনিক ও অসামরিক কর্মচারীরা উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সৈনিকদের উদ্দেশ্যে বক্তব্যে বিজিবি মহাপরিচালক বলেন, ২২৮ বছরের সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্যে লালিত 'সীমান্তের অতন্দ্র প্রহরী' বর্ডার গার্ড বাংলাদেশ। ১৯৭১ সালের মহান স্বাধীনতা সংগ্রামে এ বাহিনীর রয়েছে অবিস্মরণীয় অবদান। প্রতিষ্ঠা লাভের পর থেকেই বিজিবি দেশের সার্বভৌমত্ব রক্ষা ও সীমান্ত সুরক্ষার সুমহান দায়িত্ব অত্যন্ত দক্ষতা ও পেশাদারিত্বের সাথে পালন করে আসছে। দেশের অভ্যন্তরীণ আইন-শৃঙ্খলা রক্ষায় বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদান এবং প্রাকৃতিক দুর্যোগসহ যেকোনো জরুরী পরিস্থিতি মোকাবিলায় এবং দেশগঠন ও জনকল্যাণমূলক বিভিন্ন কাজে বিজিবি'র অনবদ্য ভূমিকা সর্বমহলে প্রশংসিত হচ্ছে।

তিনি আরও বলেন, সীমান্ত সুরক্ষার পাশাপাশি দেশ ও জাতির বৃহত্তর কল্যাণে বিজিবি'র ওপর অর্পিত যে কোনো দায়িত্ব পালন এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণসহ যে কোনো পরিস্থিতি মোকাবিলায় বিজিবি সদা প্রস্তুত রয়েছে।