১২ বছরের কারাদণ্ড দেওয়া হলো পাকিস্তানের সাবেক ক্রিকেটারকে

১২ বছরের কারাদণ্ড দেওয়া হলো পাকিস্তানের সাবেক ক্রিকেটারকে

ফাইল ছবি।

১২ বছরের কারাদণ্ড হল পাকিস্তানের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালিদ লতিফের। নেদারল্যান্ডসের একটি আদালত সোমবার (১১ সেপ্টেম্বর) এই সাজা ঘোষণা করেছে। সে নেদারল্যান্ডসের চরমপন্থি নেতা গির্ট ওয়াইল্ডার্সকে খুনের হুমকি দিয়েছিলেন বলে জানা যায়। পাকিস্তানের প্রাক্তন এই ক্রিকেটার ২০১০ সালের এশিয়ান গেমসে পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন।

 

তিফের নেতৃত্বে ২০০৪ সালে বাংলাদেশে আয়োজিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। ২০১০ সালে আয়োজিত এশিয়ান গেমসেও পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন লতিফ। ২০১৮ সালে সামাজিক যোগযাযোগমাধ্যমে পোস্ট করা এক ভিডিওর কারণেই এমন সাজার মুখে পড়তে হয়েছে তাকে। ওয়াইল্ডার্সকে কেউ হত্যা করলে তাকে লতিফ পুরস্কার দেবেন বলে ওই ভিডিওতে জানিয়েছিলেন সাবেক এই ক্রিকেটার।

ওয়াইল্ডার্সের বিরুদ্ধে লতিফের এমন ক্ষুব্ধ হওয়ার কারণ ছিল ধর্মীয় অনুভূতিতে আঘাত পাওয়া। কেননা, ওয়াইল্ডার্স হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্রের একটি প্রতিযোগিতা করতে চেয়েছিলেন। পরে অবশ্য সে পরিকল্পনা থেকে সরে এসেছিলেন তিনি।

সে সময় লতিফ, একটি অনলাইন ভিডিওতে ওয়াইল্ডার্সের মাথার জন্য ২১ হাজার ইউরো পুরস্কারের ঘোষণা করেন। তখন নেদারল্যান্ডে, রাজনীতিবিদ, স্থানীয় মিডিয়া এবং সাধারণ নাগরিকরা এই বিষয়টিকে মুসলমানদের বিরুদ্ধাচারণ বলে নিন্দা জানিয়ে ছিলেন।

এদিকে ডাচ কর্তৃপক্ষ লতিফকে এই মামলার বিষয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য চেষ্টা করেলেও পাকিস্তান থেকে কোনো সারা পাওয়া যায়নি।

ডাচ বিচারক ভারবেক বলেছেন, লতিফের ভিডিওটি কেবল ব্যক্তিগতভাবে ওয়াইল্ডার্সের ওপর আক্রমণ নয়, নেদারল্যান্ডে বাকস্বাধীনতার ধারণার উপরও।