শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তান একাদশে পাঁচ পরিবর্তন

শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তান একাদশে পাঁচ পরিবর্তন

ফাইল ছবি

এশিয়া কাপের সবচেয়ে সফল দল ভারত। সাতবারের চ্যাম্পিয়ন এবং তিনবারের রানার্সআপ। এবার ১১তম বারের মতো ফাইনালে উঠেছে দলটি। ১৭ সেপ্টেম্বর অষ্টম শিরোপা জয়ের জন্য খেলবে রোহিত শর্মার ভারত। সুপার ফোরে টানা দুই ম্যাচে পাকিস্তান ও শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে রোহিত বাহিনী। রবিবারের ফাইনালের প্রতিপক্ষ হতে আজ বৃহস্পতিবার অলিখিত সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে স্বাগতিক শ্রীলঙ্কা ও পাকিস্তান। 

দুই দলই সুপার ফোরে হারিয়েছে বাংলাদেশকে। দুই দল হেরেছে ভারতের কাছে। দুই দলের আজকের ম্যাচের জয়ী দল ফাইনাল খেলবে। অবশ্য ম্যাচ ‘টাই’ কিংবা পরিত্যক্ত হলে শ্রীলঙ্কা খেলবে ফাইনাল। কেননা পাকিস্তানের চেয়ে রান রেটে এগিয়ে দাসুন শানাকার দ্বীপরাষ্ট্র। দুই জয়ে ভারতের রান রেট ২.৬৮০। এক জয় ও এক হারে শ্রীলঙ্কার রান রেট -০.২০০ এবং পাকিস্তানের রান রেট -১.৮৯২। দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা ছয়বারের চ্যাম্পিয়ন এবং ছয়বারের রানার্সআপ। পাকিস্তান দুবারের চ্যাম্পিয়ন ও তিনবারের রানার্সআপ।

সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠের লড়াইয়ের একদিন আগেই একাদশ ঘোষণা করে দিয়েছে বাবর আজমরা। শেষ ম্যাচে পাঁচ পরিবর্তন নিয়ে মাঠে নামতে যাচ্ছে এশিয়ান ক্রিকেটের জায়ান্ট দলটি। আজকের ম্যাচে নাসিম শাহকে পাবে না পাকিস্তান। শুধু এই ম্যাচেই নয়, এশিয়া কাপ থেকেই ছিটকে গেছেন তিনি। তার বদলি হিসেবে দলে নেয়া হয়েছে জামান খানকে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি হতে যাচ্ছে ৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা জামানের ওয়ানডে অভিষেক।
হারিস রউফ দলের সঙ্গে থাকলেও ইনজুরির কারণে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে দলে রাখা হয়নি তাকে। তার পরিবর্তে লঙ্কানদের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছেন মোহাম্মদ ওয়াসিম। এর বাইরেও ভারতের বিপক্ষে খেলা দল থেকে আরও তিনটি পরিবর্তন আছে। ওপেনার ফখর জামান বাদ পড়েছেন। ইমাম-উল-হকের সঙ্গে ওপেনিং করবেন মোহাম্মদ হারিস। এ ম্যাচে নেই সালমান আঘা ও ফাহিম আশরাফও। তাদের জায়গায় দলে এসেছেন সৌদ শাকিল ও মোহাম্মদ নেওয়াজ। ভারতের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচের পর বাদ পড়েছিলেন বাঁহাতি স্পিনার নেওয়াজ।

শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তান একাদশ- বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ হারিস, ইমাম-উল-হক, মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতিখার আহমেদ, শাদাব খান (সহ-অধিনায়ক), মোহাম্মদ নেওয়াজ, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ ওয়াসিম ও জামান খান।