বকেয়া রেখেই ফ্র্যাঞ্চাইজি লিগ ভাবনা

বকেয়া রেখেই ফ্র্যাঞ্চাইজি লিগ ভাবনা

প্রতীকী ছবি।

ফ্র্যাঞ্চাইজি হকির বকেয়া এখনও পরিশোধ হয়নি, এ অবস্থায় দ্বিতীয় আসর আয়োজনের পরিকল্পনার কথা শোনালেন হকি কর্মকর্তারা।

এশিয়ান গেমস খেলতে যাওয়ার আগে জাতীয় দলকে শুভ কামনা জানানো এবং হকি ফাইভ খেলে আসা নারী-পুরুষ দলকে সংবর্ধনা দিতে গতকাল এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সে অনুষ্ঠানে পুরুষদের ফ্র্যাঞ্চাইজি লিগের দ্বিতীয় সংস্করণের পাশাপাশি নারীদের লিগ আয়োজনে পরিকল্পনার কথা জানালেন বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতি ও বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান।

অনুষ্ঠানে হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক এ কে এম মমিনুল হক সাঈদ বলেন, ‘পৃষ্ঠপোষকতা ইস্যুতে এইস যে প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি করেছে, তার কাজপত্র না থাকায় আমরা আইনিব্যবস্থা গ্রহণ করতে পারছি না। খেলোয়াড়দের পারিশ্রমিক বকেয়া থাকার বিষয়টা দুঃখজনক। দ্রুততম সময়ের মধ্যে বকেয়া অর্থ পরিশোধ করতে আমরা চেষ্টা করছি।’

মোনার্ক পদ্মার হয়ে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলা রাসেল মাহমুদ জিমিরও প্রত্যাশা দ্রুততম সময়ের মধ্যে বকেয়া অর্থ পরিশোধ করা হবে।

‘আমি বিশ্বাস করি লিগের স্বত্ব পাওয়া প্রতিষ্ঠান এইস-এর সিইও ইশতিয়াক সাদেক ভাই খেলোয়াড়দের পারিশ্রমিক দ্রুত দিয়ে দেবেন। তিনি সে প্রতিশ্রুতি দিয়েছেন’- বলছিলেন প্রায় ২০ বছর ধরে জাতীয় দলে খেলা রাসেল মাহমুদ জিমি। অভিজ্ঞ এ ফরোয়ার্ড চান ঘরোয়া হকি দ্রুতই টার্ফে গড়াবে। ২০২১ সালে সর্বশেষ লিগ অনুষ্ঠিত হয়েছে, ২০২২ সালে প্রথম ফ্র্যাঞ্চাইজি লিগ হয়েছে। তারপর থেকে বন্ধ ঘরোয়া কার্যক্রম।

এশিয়ান গেমসের 'এ' গ্রুপে ভারত, পাকিস্তান, জাপান, সিংগাপুর ও উজবেকিস্তানকে পেয়েছে বাংলাদেশ। গেমসে অংশগ্রহণ করতে ১৯ সেপ্টেম্বর রাতে ঢাকা ছাড়বোন বাংলাদেশ দলের সদস্যরা। এ আসরে ভালো করার প্রত্যয় ছিল অধিনায়ক রোমান সরকারের কণ্ঠে, আমাদের প্রস্তুতি অনেক ভালো হয়েছে। ফিটনেসও খুব ভালো পর্যায়ে রয়েছে। কিছু প্রস্তুতি ম্যাচ খেলতে পারলে ভালো হতো। আশা করছি, গেমসে আমরা ভালো করব।'

ফেডারেশন কর্মকর্তারা জানিয়েছেন, চ্যাম্পিয়নস ট্রফি চলার কারণে এশিয়ার শীর্ষ দেশগুলোর বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলতে পারিনি। আমরা ১০ দিন আগে চায়না যেতে চেয়েছিলাম যাতে কিছু প্রস্তুতি ম্যাচ খেলা যায়। কিন্তু সো ব্যবস্থাও করা যায়নি। গেমসের আগে মালয়েশিয়া ও কোরিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার চেষ্টা করব।

হকি ফাইভ বিশ্বকাপ বাছাইয়ে নারী ও পুরুষ দুই দলের নৈপুণ্যের প্রশংসা করেছেন হকি কর্মকর্তারা। পুরুষ বিভাগে ১১ দলের মধ্যে বাংলাদেশ ছিল পঞ্চম স্থানে। অল্পের জন্য বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করতে না পারা দলের অসীম গোপ সেরা গোলরক্ষকের স্বীকৃতি পেয়েছেন। নারী বিভাগে অর্পিতা পাল সর্বোচ্চ গোলদাতা হয়েছেন।

দুই দলের সদস্যদের গতকাল পুরস্কৃত করেছে বাংলাদেশ হকি ফেডারেশন। প্রতিযোগিতায় তিনটি হ্যাটট্রিক করা আইরিন রিয়া, ২০ গোল করা অর্পিতা পাল ও সেরা গোলরক্ষক অসীম গোপকে আলাদা ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে হকি ফাইভ ঘরোয়া প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনার কথা জানিয়েছেন হকি নিয়ন্তারা। আগামিতে বাংলাদেশ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে বলে আশাবাদ তাদের।