কলকাতায় হচ্ছে ফুড স্ট্রিট

কলকাতায় হচ্ছে ফুড স্ট্রিট

সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতা বরাবরই স্ট্রিট ফুডের জন্য বিখ্যাত। ফুটপাত দখল করে ফাস্টফুডের স্টল বা অন্যান্য খাবারের দোকান এ শহরে নতুন নয়। কিন্তু এবার আধুনিক, দৃষ্টিনন্দন ও নিরাপদ ‘ফুড স্ট্রিট’ চালু করতে যাচ্ছে কর্তৃপক্ষ।

নিউজ ১৮-এর খবরে বলা হয়, কেন্দ্রীয় প্রকল্পে কলকাতায় তৈরি করা হবে এই ফুড স্ট্রিট। এক জায়গায় থাকবে অনেক খাবারের স্টল। সঙ্গে থাকবে বসার জায়গা। এমন তিনটি রাস্তা বেছে নেয়া হয়েছিল ‘ফুড স্ট্রিট’-এর জন‍্য।

তিনটি রাস্তার মধ‍্যে শহরের প্রথম ফুড স্ট্রিট তৈরি হতে চলেছে পাটুলিতে। দক্ষিণ কলকাতার পাটুলির ঝিল পাড় এলাকায় সরকারি উদ্যোগে তৈরি হচ্ছে ফুড স্ট্রিটটি। নাম হবে, 'কলকাতা ফুড ওয়াক'।

নতুন এই ফুড স্ট্রিট তৈরিতে বরাদ্দ হয়েছে প্রায় এক কোটি টাকা। মূলত পর্যটনের প্রসারের স্বার্থেই তৈরি হচ্ছে এই ফুড স্ট্রিট। বাংলা এবং কলকাতার ঐতিহ্যের সঙ্গে তাল মিলিয়ে তৈরি হবে পরিবেশ।

সিঙ্গাপুর, ব্যাঙ্কক, মালয়েশিয়া, নিউ ইয়র্কসহ বিদেশের শহরগুলোতে এমন কনসেপ্ট ব্যবহার করে ফুড স্ট্রিট আছে। কলকাতাতেও এবার এই উদ্যোগ নেওয়া হবে। ইতোমধ‍্যে, বহু মানুষের বসার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। সাজিয়ে তোলা হয়েছে নির্ধারিত জায়গা।