জার্মান ফুটবলারের ইসলাম গ্রহণ

জার্মান ফুটবলারের ইসলাম গ্রহণ

জার্মান ফুটবলারের ইসলাম গ্রহণ

রবার্ট বাউয়ার নামে এক জার্মান ফুটবলার ইসলাম ধর্ম গ্রহণ করেছেন বলে জানিয়েছেন। সেই সঙ্গে পবিত্র কুরআনের আয়াত ও নামাজ আদায়ের ছবিও শেয়ার করেছেন। তবে তার বর্ণনা থেকে বোঝা যায়, তিনি অনেক আগেই ইসলাম গ্রহণ করেছেন। তবে সম্প্রতি বিষয়টি সামনে এনেছেন।

ফ্রি প্রেস জার্নাল ও অ্যাবাউট ইসলাম সূত্রে জানা যায়, জার্মানির জাতীয় দলে সুযোগ না হলেও দেশটির হয়ে অলিম্পিকসে পদক জিতেছেন রবার্ট বাউয়ার। ক্যারিয়ারের সিংহভাগই এই ডিফেন্ডার কাটিয়েছেন জন্মভূমি জার্মানির বিভিন্ন ক্লাবে। ভেরদার ব্রেমেন, এফসি নুরেনবার্গের মতো ঐতিহ্যবাহী দলগুলোর হয়ে মাঠ মাতানো এই ফুটবলার কখনো সেভাবে পরিচিত পাননি। তবে এবার ইসলাম গ্রহণের কারণে খবরের শিরোনাম হলেন।

সাম্প্রতিক সময়ে বিশ্ব ফুটবলে সৌদি আরবের উত্থান চলছে। ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজেমা, সাদিও মানেদের মতো তারকাদের ভিড়িয়ে প্রো লিগ জমিয়ে তুলেছে সৌদি আরবের ক্লাবগুলো। ফুটবলের সৌদিমুখী এই জোয়ারের অংশ হয়েছেন রবার্ট বাউয়ারও। 

গত জুলাইয়ে বেলজিয়ান ক্লাব সিন্ট-ট্রুইডেন থেকে এই জার্মান ডিফেন্ডারকে উড়িয়ে আনে প্রো লিগের দল আল তাঈ। মুসলিম অধ্যুষিত সৌদি আরবে এসেই ইসলাম গ্রহণ করার কথা জানালেন বাউয়ার।

ইসলাম গ্রহণের খবরটি নিজেই জানিয়েছেন রবার্ট বাউয়ার। ইনস্টাগ্রাম স্টোরিতে পর পর দুটি ছবি আপলোড করেছেন তিনি।

প্রথমটিতে পবিত্র কুরআনের সূরা ফাতিহার ৬ নম্বর আয়াতের ছবি পোস্ট করেন বাউয়ার। আয়াতটির অর্থ, ‘হে আল্লাহ আমাদের সঠিক পথ দেখান।’ 

এদিকে বাউয়ার মুসলমান হয়েছেন ঘোষণা দেওয়ার পর অনেকেই তাকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন। ছয় ঘণ্টার ব্যবধানে শ্বশুর এবং পুত্রের সঙ্গে নামাজ পড়ার একটি ছবি আপলোড করেন বাউয়ার। 

সেখানে বাউয়ার লিখেছেন, এই বার্তা তাদের জন্য, যারা আজ আমাকে শুভ কামনা জানালেন। অনেক বছর হলো আমি আমার স্ত্রী এবং তার পরিবারের অনুপ্রেরণায় মুসলমান হয়েছি। আমার এই যাত্রায় যারা সাহায্য করেছেন এবং সাহস যুগিয়েছেন, তাদের সকলকে ধন্যবাদ জানাই।

নামাজরত ছবির ক্যাপশনে বাউয়ার লিখেছেন, এটা আমি, আমার শ্বশুর নাসির এবং আমার পুত্র ঈসা। 

বাউয়ারের বর্ণনা থেকে ধারণা করা হচ্ছে, মুসলিম কোনো নারীকে বিয়ে করেই ধর্মান্তরিত হয়েছিলেন তিনি।