একটা ইঁদুর ধরতেই রেলের খরচ ৪১ হাজার রুপি!

একটা ইঁদুর ধরতেই রেলের খরচ ৪১ হাজার রুপি!

সংগৃহীত

ভারতে রেললাইনের ইঁদুর দেখার অভিজ্ঞতা তো অনেকেরই আছে। প্লাটফর্মের নিচে থেকে বেরিয়ে খাবার মুখে নিয়ে আবার কোথায় যেন চলে যায়। এই ইঁদুর দমন করতে একেবারে নাজেহাল অবস্থা রেলের। একটা ইঁদুর ধরতে রেলের কত টাকা খরচ হয়েছে জানেন?

নর্দার্ন রেলের লখনৌ ডিভিশন প্রতিটি ইঁদুর ধরতে খরচ করেছে গড়ে ৪১ হাজার রুপি। বিশ্বাস হচ্ছে না? খোদ ভারতীয় রেল দফতর আরটিআইয়ের জবাবে এটাই জানিয়েছে। চন্দ্রশেখর গৌর নামে এক ব্যক্তি তথ্য জানার অধিকার আইনে একথা জানতে চেয়েছিলেন। লখনৌ ডিভিশন তার জবাব দিয়েছে। তারা জানিয়েছে, ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত তারা সব মিলিয়ে ১৬৮টি ইঁদুর ধরেছিল। তাতে তাদের খরচ হয়েছে ৬৯.৫ লাখ রুপি। তার মানে এই হিসাব ধরলে ইঁদুর ধরার খরচ মাথাপিছু ৪১ হাজার রুপি।

তবে তিনি শুধু লখনৌ ডিভিশন নয়, দিল্লি, আম্বালা, মোরাদাবাদ ফিরোজপুর ডিভিশনের কাছেও জানতে চেয়েছিলেন। কিন্তু একমাত্র উত্তর দিয়েছে লখনৌ ডিভিশন। সেই সঙ্গেই তিনি জানতে চেয়েছিলেন ইঁদুর রেলের কী ক্ষতি করে? সেই ক্ষতির পরিমাণটা ঠিক কত?

সেই প্রশ্নের উত্তর অবশ্য রেল পুরোপুরি দিতে পারেনি। তবে জানিয়েছে, কত আইটেমের ক্ষতি করে সেটার হিসেব নেই। এটা নিয়ে মূল্যায়ন করা হয়নি।

তবে আম্বালা ডিভিশন জানিয়েছে ২০২০ সালের এপ্রিল মাস থেকে ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত তারা ইঁদুরের বিরুদ্ধে, পোকামাকড়ের বিরুদ্ধে অভিযান চালিয়েছিল। তাতে তাদের খরচ হয়েছিল ৩৯.৩ লাখ রুপি। তবে কয়টি ইঁদুর তারা ধরেছে তার হিসাব তারা দেয়নি।

তবে লখনৌ ডিভিশন জানিয়েছে, এটা তথ্যের বিকৃতি করা হচ্ছে। লখনৌ ডিভিশন জানিয়েছে, বাস্তবের সাথে এটা কোনো মিল নেই।

তারা বিবৃতিতে জানিয়েছে, মেসার্স সেন্ট্রাল ওয়ারহাউসিং কর্পোরেশন, গোমতী নগর, লখনৌ পেস্ট অ্যান্ড রোডেন্ট কন্ট্রোল ওয়ার্ক এ কাজটা করেছে। আরশোলা দমন করা, ট্রেনের মধ্যে যাতে ইঁদুর না হয়, সেটা খেয়াল রাখা এসব করা হয়। সেকারণে এই কাজ একটা প্রতিরক্ষামূলক ব্যবস্থা। এটা ঠিক ইঁদুর ধরার সাথে বিষয়টি নয়।

তারা বিবৃতিতে জানিয়েছে, আরশোলা, ইঁদুর, মশাসহ যাবতীয় বিষয় প্রতিরোধের জন্য প্রতি বছর ২৩.২ লাখ রুপি খরচ করা হয়। প্রতি বছর ২৫০০০ কোচে এই কাজ করা হয়। সেক্ষেত্রে প্রতি কোচে ৯৪ রুপি করে খরচ হয়।
সূত্র : হিন্দুস্তান টাইমস