তেলে নয়, মদ দিয়ে চলবে জাহাজ

তেলে নয়, মদ দিয়ে চলবে জাহাজ

সংগৃহিত ছবি।

জ্বালানিকে পরিবেশবান্ধব করতে এবার মদ (সবুজ মিথানল) দিয়ে কন্টেইনারবাহী জাহাজ চলাচল শুরু করেছে মার্কসলাইন শিপিং কোম্পানি। তবে এ ধরনের মদ জাহাজ চলাচলের জন্য ব্যবহার হলেও, এটি খাওয়ার উপযোগী নয়।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ডেনমার্কের কোপেনহেগেনে বিশ্বের প্রথম অ্যালকোহলচালিত জাহাজ লরা মার্কস উদ্বোধন হয়।

 

 

মার্কসের সিইও ভিনসেন্ট ক্লার্ক জানান, বিশ্ববাণিজ্যের ৯০ শতাংশ সমুদ্রপথে পরিচালিত হয়। আন্তর্জাতিক শিপিং বিশ্বব্যাপী কার্বন নির্গমনের শতকরা ৩ ভাগের জন্য দায়ী। তবে মিথানল দিয়ে জাহাজ চালানোর এ পদক্ষেপ ২০৫০ সালের মধ্যে বিশ্বের কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় নিতে সহায়তা করবে।

 

প্রতিষ্ঠানটি আরও জানায়, সবুজ মিথানল দিয়ে জাহাজ চালালে কার্বন ডাই-অক্সাইড উৎপাদন কমবে। মদ দিয়ে চালিত বিশ্বের প্রথম জাহাজটির নাম রাখা হয়েছে লরা মার্কস। এটি প্রায় ১৭২ মিটার দীর্ঘ।

জাহাজাটি দক্ষিণ কোরিয়ার একটি প্রতিষ্ঠান নির্মাণ করেছে জানিয়ে মার্কসলাইন জানায়, শিগগিরই বহরে আরও ১০০টির বেশি মিথানল চালিত কন্টেইনারবাহী জাহাজ যুক্ত হবে। তবে এ জাহাজে ব্যবহৃত মদ খাওয়ার উপযোগী নয় বলে জানিয়েছে মার্কসলাইন শিপিং কোম্পানি।

 

উল্লেখ্য, সবুজ মিথানল বা পরিবেশবান্ধব মিথানল হলো বায়োমাস বা জৈব পদার্থ থেকে উৎপাদিত অ্যালকোহল। যা জ্বালানি হিসেবে ব্যবহার করা হলে প্রচলিত জীবাশ্ম জ্বালানির তুলনায় কনটেইনার জাহাজ থেকে কার্বন ডাই অক্সাইড নির্গমন ৬০ থেকে ৯৫ শতাংশ পর্যন্ত কমতে পারে।

 

সূত্র- রয়টার্স