বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে শ্রমিক বিক্ষোভ

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে শ্রমিক বিক্ষোভ

সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরে বেতন দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে নোমান গ্রুপের দুইটি কারখানার শ্রমিকরা। শ্রমিক আন্দোলনে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। পরে পুলিশ ঘটনাস্থলে পৌছলে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

রোববার (১৭ সেপ্টেম্বর) রাত ১০টায় শ্রীপুর পৌরসভার বেড়াইদেরচালার এলাকার নোমান গ্রুপের ইয়াসমিন স্পিনিং ও রাত সাড়ে ১০টার দিকে উপজেলার মুলাইদ এলাকার নোমান গ্রুপের তালহা স্পিনিং মিলের শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এসময় শ্রমিকরা বকেয়া বেতন পরিশোধের দাবি জানান।

ইয়াসমিন স্পিনিং মিলের শ্রমিক উজ্জ্বল, জাহাঙ্গীর বলেন, প্রতি মাসের বেতন পরের মাসে ১০তারিখের মধ্যে পরিশোধ করা হয়। আগস্ট মাসের বেতন সেপ্টেম্বর মাসের ১৭ তারিখ হলেও এখনো পরিশোধ করছে না কারখানা কর্তৃপক্ষ। বেতন নিয়ে কারখানা কর্তৃপক্ষ কোন ধরনের কথাও বলছেন না। আমরা একাধিকবার তাদের কাছে গিয়েও বেতন পরিশোধে কোন ধরনের আশ্বাস না পেয়ে আন্দোলন করতে বাধ্য হয়েছি। বেতন না পেয়ে আমরা ঘর ভাড়া,  দোকান পরিশোধ করতে পারছি না।

একই অভিযোগ করেন নোমান গ্রুপের তালহা স্পিনিং মিলের শ্রমিকরাও। কারখানার শ্রমিক সোহেল, মাহতাব বলেন, আমাদের আগস্ট মাসের বেতন বকেয়া রয়েছে। কর্তৃপক্ষ আমাদে বকেয়া বেতন পরিশোধে কোন ধরনের উদ্যােগ নেননি। আমাদের সাথে কোন ধরনের আলোচনাও করেননি।

গাজীপুর শিল্প পুলিশের শ্রীপুর জোনের সহকারী পুলিশ সুপার আসম আবদুর নুর বলেন, খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে শ্রমিকরা মহাসড়ক ছেড়ে চলে যায়। এতে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়। এখন প্রচুর বৃষ্টি হচ্ছে। বৃষ্টি শেষে শ্রমিকদের সাথে নিয়ে কারখানার মালিক ও কর্মকর্তাদের সাথে আলোচনা করে বেতন পরিশোধে ব্যবস্থা নেয়া হবে।