গেমিং ল্যাপটপ আনল এইচপি

গেমিং ল্যাপটপ আনল এইচপি

ফাইল ছবি

প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান এইচপি নতুন দুইটি গেমিং ল্যাপটপ ছেড়েছে। এগুলো হলো ওমেন ১৬ এবং ভিকটাস ১৬ মডেল। এই দুই ল্যাপটপে এএমডি প্রসেসরের পাশাপাশি ইক্যুইপ করা রয়েছে এনহ্যান্সড ওমেন গেমিং হাব ফিচার্স। পারফরম্যান্স মোড এবং নেটওয়ার্ক বুস্টার দেওয়া হয়েছে পার্সোনালাইজড গেমিং অভিজ্ঞতা বাড়ানোর জন্য।

হাই-পারফরম্যান্স ল্যাপটপ দুইটিতে রয়েছে অত্যন্ত শক্তিশালী এএমডি প্রসেসর, যা দেশের গেমারদের জন্য আদর্শ। তার থেকেও বড় কথা হল, দীর্ঘক্ষণ গেম খেলতে গিয়ে আপনার ল্যাপটপ যখন গরম হয়ে যায়, তখন তা তো দ্রুত ঠান্ডা করারও দরকার হয়। এই নতুন এইচপি গেমিং ল্যাপটপে তার জন্যই দেওয়া হয়েছে ওমেন টেম্পেস্ট কুলিং সিস্টেম।

বিগত কয়েক বছরে গেমারদের সংখ্যা বেড়েছে। সেই গেমারদের হাতে পছন্দসই ল্যাপটপ তুলে দিতে অগ্রণী ভূমিকা নিতে চাইছে এইচপি। সেই সব কিছু মাথায় রেখে নতুন ল্যাপটপে এএএ গেমস, ক্রিয়েটিভ টাস্ক, মাল্টিটাস্কিং এবং থ্রিডি রেন্ডারিংয়ের মতো একাধিক ফিচার্স অফার করছে এইচপি। পারফরম্যান্সের জন্য নতুন ল্যাপটপগুলোতে থাকছে এমএডি প্রসেসর।

ওমেন ১৬ ল্যাপটপটি ব্যবহারকারীকে নিরবচ্ছিন্ন গেমিং অভিজ্ঞতা দিতে পারবে। কেননা, এতে এমএডি রাইজেন ৯ সিরিজের রসেসর রয়েছে, যা পেয়ার করা থাকছে এনভিডিয়া জিওফোর্স আরটিএক্স ৪০৭০ গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের সঙ্গে। এই প্রসেসর থাকার ফলে হাই-ডেফিনিশন গেম খেললেও তার লোডিং টাইম খুব কম থাকে। 

ল্যাপটপটি ডিজাইন করা হয়েছে এয়ারফ্লো এনহ্যান্স করার জন্য। স্কোয়্যার ভেন্ট ও টপ হিঞ্জ ডিজাইনের কারণে আরও ভাল থার্মাল এফিসিয়েন্সিও দিতে পারে। রয়েছে কিউএইচডি ২৪০ হার্জ ডিসপ্লে, যা হাই-রেজুলেউশন ভিজুয়ালস দিতে পারে। অন্য দিকে এফএইচডি ক্যামেরাটি ইক্যুইপ করা রয়েছে একটি ম্যানুয়াল শাটার ডোরের সঙ্গে।

অন্যদিকে ভিকটাস ১৬ মডেলও হাই-পারফরম্যান্স ক্ষমতা সম্পন্ন। এতেও এএমডি রাইজেন ৭ সিরিজের প্রসেসর দেওয়া হয়েছে। যা পেয়ার করা আছে এনভিডিয়া জিওফোর্স আরটিএক্স ৩০৫০ গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের সঙ্গে।  

এন্টারটেইনমেন্ট, স্কুলওয়ার্ক এবং ক্রিয়েটিভ টাস্কের জন্য ল্যাপটপটি অপ্টিমাইজ করা হয়েছে। কুলিং যাতে আরও দ্রুততার সঙ্গে করতে পারে, তার জন্য ভিকটাস ১৬ ল্যাপটপে রয়েছে তিনটি ভেন্ট এবং ওমেন টেম্পেস্ট কুলিং সলিউশন। 

মিকা সিলভার এবং পারফরম্যান্স ব্লু এই দুই রঙে পাওয়া যাবে ল্যাপটপটি। এতে একটি ১-জোন আরজিবি কিবোর্ড অপশন রয়েছে পার্সোনাল স্টাইলের জন্য।