নাগারনো-কারাবাখে যুদ্ধবিরতি

নাগারনো-কারাবাখে যুদ্ধবিরতি

নাগারনো-কারাবাখে যুদ্ধবিরতি

বিচ্ছিন্নতাকামী নাগারনো-কারাবাখে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে সংশ্লিষ্ট সব পক্ষ। আর আগামীকাল বৃহস্পতিবার আজারবাইজান ও আর্মেনিয়া শান্তি আলোচনা শুরু করবে। আজারবাইজানের নগরী ইয়েভলাখে এই আলোচনা হবে বলে স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়েছে।

আর্মেনিয়ার মিডিয়া ২৪ নিউজ জানায়, নাগারনো-কারাবাখের কর্তৃপক্ষ জানিয়েছে, ওই এলাকায় মোতায়েন রুশ শান্তিরক্ষীদের প্রস্তাবিত যুদ্ধবিরতি প্রস্তাব তারা মেনে নিয়েছে।

নিউজ আউটলেটটি নাগারনো-কারাবাখের স্বঘোষিত প্রেসিডেন্টের উদ্ধৃতি দিয়ে জানায় যে স্থানীয় সময় ১৩টা (৯:০০ জিএমটি) থেকে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতিতে সমঝোতা হয়েছে।আজারবাইজান কর্তৃপক্ষ দাবি করেছে, আর্মেনিয়া ২০২০ সালের যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে নাগারনো-কারাবাখে সামরিক শক্তি বাড়িয়েছে। তাদের পুঁতে রাখা স্থলমাইনে বেশ কয়েকজন নিহত হওয়ার কথা তারা জানিয়েছে।

উল্লেখ্য, ২০২০ সালের চুক্তি অনুযায়ী ওই এলাকা থেকে আর্মেনিয়ার সৈন্য প্রত্যাহার করার কথা। স্থানীয় মিলিশিয়া বাহিনীও চুক্তি অনুযায়ী গুঁড়িয়ে দেয়ার কথা। তাছাড়া সেখানে পুঁতে রাখা মাইনও অপসারণ করার কথা। কিন্তু আর্মেনিয়া তা করেনি।পার্বত্যঘেরা নাগারনো-কারাবাক আন্তর্জাতিকভাবে তেল-সমৃদ্ধ আজারবাইজানের বলে স্বীকৃত। তবে এর বেশির ভাগ অধিবাসীই জাতিগতভাবে আর্মেনিয়ান ও খ্রিস্টান। অন্যদিকে আজারবাইজান হলো মুসলিমপ্রধান দেশ।

আজারবাইজান পুরো ছিটমহলটির ওপর পূর্ণ নিয়ন্ত্রণ চাচ্ছে। তারা সেখানকার আর্মেনিয়ানদের বলছে, তোমরা হয় আজারবাইজানি নাগরিকত্ব গ্রহণ করো, কিংবা চলে যাও।গত মঙ্গলবার থেকে শুরু হওয়া আজারবাইজানের সন্ত্রাসবিরোধী যুদ্ধে প্রায় ১০০ ব্যক্তি নিহত হয়েছে বলে নাগারনো-কারাবাখের এক কর্মকর্তা জানিয়েছেন। এ ব্যাপারে আজারবাইজান কোনো তথ্য প্রকাশ করেনি।

সূত্র : আল জাজিরা