টিকে থাকার ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত

টিকে থাকার ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত

ছবিঃ সংগৃহীত।

সুযোগ হাতছাড়া হয়েছে মিয়ানমারের বিপক্ষে প্রথম ম্যাচেই। অন্তত একটি পয়েন্ট নিয়ে হাংজু এশিয়ান গেমস শুরু করতে পারতো বাংলাদেশ। আত্মঘাতী গোল খেয়ে হেরে বসে বাংলাদেশ অলিম্পিক ফুটবল দল।

গ্রুপের শেষ দুই ম্যাচ আরো কঠিন। ভারত ও চীনের বিরুদ্ধে ম্যাচের ওপর নির্ভর করছে বাংলাদেশ এবারের গেমসের গ্রুপপর্ব থেকেই বিদায় নেবে নাকি গত আসরের মতো উঠতে পারবে দ্বিতীয় রাউন্ডে। হাংজুর জিয়াওশান স্পোর্টস সেন্টারে ভারতের বিপক্ষে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ২টায়।

বাংলাদেশ ও ভারত দুই দলই প্রথম ম্যাচে হেরেছে। বাংলাদেশ হেরেছে মিয়ানমারের কাছে ১-০ গোলে, ভারত হেরেছে ৫-১ গোলে চীনের কাছে। এই ম্যাচে যারা হারবে, তাদেরই গ্রুপপর্ব থেকে বিদায় প্রায় নিশ্চিত হবে। জিতলে টিকে থাকার সম্ভাবনাও বেঁচে থাকবে। বাংলাদেশ কী পারবে?

এশিয়ান গেমস ফুটবলে ভারতের বিপক্ষে বাংলাদেশের অতীত ফলাফল ভালো নয়। এ পর্যন্ত তিনবার ভারতের বিপক্ষে খেলে তিনবারই হেরেছে বাংলাদেশ।

দুই দেশের অলিম্পিক দলের চতুর্থ সাক্ষাতে বাংলাদেশ কি পারবে হারের বৃত্ত ভাঙতে? হ্যাভিয়ের ক্যারেরার দল পূর্ণাঙ্গ শক্তিশালী নয়। বসুন্ধরা কিংসের খেলোয়াড় না পাওয়ায় জোড়াতালির দল নিয়েই এবার এশিয়ান গেমস খেলতে গেছে বাংলাদেশ।

গুরুত্বপূর্ণ ম্যাচের আগে মিডফিল্ডার মোহাম্মদ রিদয় বলেছেন, ‘আমরা সবাই ম্যাচের জন্য প্রস্তুত আছি। কোচ আমাদের যে পরিকল্পনা অনুযায়ী অনুশীলন করিয়েছেন, মাঠে যদি সবাই সে পরিকল্পনা অনুসারে খেলতে পারি তাহলে ভালো ফল বলেই আশা করছি। আমাদের চেষ্টার কোনো কমতি থাকবে না।’

প্রথম ম্যাচে ভালো খেলেও আত্মঘাতী গোলে হেরে গেলেন। এটা কি দলের মধ্যে কোনো হতাশা তৈরি করেছে? এ অবস্থা থেকে বের হয়ে আসার জন্য আপনারা কী করেছেন? রিদয় বলেন, ‘আসলে আমরা তো সবসময় চেষ্টা করি ভালো একটা রেজাল্টের। আত্মঘাতী গোল হয়ে গেছে, কিছু তো করার নেই। খেলায় এমন হতেই পারে। খেলার রেজাল্ট তো আমাদের পক্ষেও আসতে পারতো। আমাদের গোল মিস হয়েছে।’

ভারত প্রথমার্ধে চীনকে ১-১ গোলে আটকিয়ে রাখলেও দ্বিতীয়ার্ধে ৪ গোল খেয়ে ৫-১ ব্যবধানে হেরেছে। ভারতের এই দলটি কেমন বলে আপনি মনে করেন? ‘এখানে কোনো দলই খারাপ না। সবাই ভালো। ভারত একদিন আগে এসেই ম্যাচ খেলেছে। আমার মনে হয় চীনে আসার পর ভারত ভালোভাবে রিকভারিটা করতে পারেনি। আর চীন তো অনেক ভালো দল। এমন টিমের সাথে খেলা বিশাল ব্যাপার। আমাদের চেষ্টা থাকতে ভালো খেলে ম্যাচটি জেতার’-বলছিলেন মোহাম্মদ রিদয়।