কানাডার নাগরিকদের ভারতীয় ভিসা দেওয়া বন্ধ

কানাডার নাগরিকদের ভারতীয় ভিসা দেওয়া বন্ধ

সংগৃহীত

কানাডার নাগরিকদের ভারতীয় ভিসা দেওয়া বন্ধ করেছে ভারত। পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত এ ভিসা কার্যক্রম বন্ধ রাখা হবে বলে জানিয়েছে বিএলএস ইন্টারন্যাশনাল। প্রতিষ্ঠানটি কানাডায় ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলোর দায়িত্বে রয়েছে।

কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যার ঘটনায় দেশটির সঙ্গে ভারতের উত্তেজনা বর্তমানে তুঙ্গে রয়েছে এবং এর মধ্যেই ভারতের পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হলো।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে জানানো হয়, পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত কানাডীয়দের ভারতের ভিসা দেওয়া বন্ধ থাকবে। পরিচালনগত কারণে পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত ভারতীয় ভিসা স্থগিত রাখা হয়েছে।

কানাডায় খালিস্তানপন্থি শিখ নেতা হারদ্বীপ সিং নিজ্জার হত্যায় ভারতীয় এজেন্টদের সম্পৃক্তি নিয়ে বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে বলে দাবি করে অটোয়া। এমন দাবির পরিপ্রেক্ষিতে দুই দেশের সম্পর্কে চিড় ধরার মধ্যেই ভিসা বন্ধের খবরটি এলো। অবশ্য কানাডার দাবিকে অযৌক্তিক ও উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে আখ্যা দিয়েছে ভারত।

ভারতে সম্প্রতি অনুষ্ঠিত জি২০ সম্মেলনের সময় থেকেই কানাডার সঙ্গে দক্ষিণ এশিয়ার দেশটির সম্পর্কে চলছে টানাপোড়েন। ওই সম্মেলনের সময় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে আলাপকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তর আমেরিকার দেশটিতে ‘ভারতবিরোধী তৎপরতা অব্যাহত থাকার বিষয়ে জোর উদ্বেগ’ জানান।

গত সোমবার ট্রুডো জানান, তার দেশের গোয়েন্দা সংস্থার কাছে থাকা তথ্য কানাডার নাগরিক নিজ্জার হত্যায় ‘ভারত সরকারের এজেন্টদের’ দিকে ইঙ্গিত করে। কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের একটি শিখ মন্দিরের বাইরে গত ১৮ জুন গুলি করে হত্যা করা হয় ৪৫ বছর বয়সী হরদীপ সিং নিজ্জারকে।

এদিকে ট্রুডোর সেই ভাষণের পরে কানাডিয়ান পররাষ্ট্রমন্ত্রী মেলানি জলি ঘোষণা করেন, কানাডা থেকে এক শীর্ষ ভারতীয় কূটনীতিককে তারা বহিষ্কার করছে। ভারতের সংবাদমাধ্যমে বলা হচ্ছে, বহিষ্কৃত ওই কূটনীতিকের নাম পবন কুমার রাই এবং তিনি ভারতের গুপ্তচর সংস্থা ‘র’-এর কর্মকর্তা।

অবশ্য নিজ্জারকে হত্যার ঘটনায় ভারত সরকারের জড়িত থাকার গুরুতর এই অভিযোগকে ‘মনগড়া’ এবং ‘উদ্দেশ্য প্রণোদিত’ বলে নাকচ করে দিয়েছে দিল্লি।