ফের অগ্নিগর্ভ মণিপুর, সংঘাতে আহত ১৫

ফের অগ্নিগর্ভ মণিপুর, সংঘাতে আহত ১৫

সংগৃহীত

পাঁচজন সশস্ত্র যুবকের গ্রেফতারের পর থেকে উত্তপ্ত হয়ে রয়েছে ভারতের মণিপুর। ধৃতদের মুক্তির দাবিতে চার-পাঁচ দিন ধরে সেখানে বিক্ষোভ-প্রতিবাদের আগুন জ্বলে উঠেছে।

সূত্রের খবর, আটক করা যুবকদের জামিন দেয়া হলেও ফের তাদের মধ্যে একজনকে হেফাজতে নেয়া হয়। এর পর থেকেই ক্ষোভে ফেটে পড়েছেন ইম্ফল ওয়েস্টের সাধারণ মানুষ।

ভারতের সংবাদ মাধ্যম পিটিআই সূত্রে খবর, শুক্রবার সকালে ইম্ফলের বিশেষ আদালতে ওই অভিযুক্তদের জামিন দেয়া হয়েছিল। কিন্তু তাদের মধ্যে একজনকে ফের গ্রেফতার করে নিরাপত্তাবাহিনী। জামিনে মুক্ত চারজনকে পরিবারের হাতে তুলে দেয়া হলেও মইরংথাম আনন্দ নামে একজনকে ফের হেফাজতে নেয়া হয়।

জানা গেছে, আনন্দ ‘নিষিদ্ধ পিপলস লিবারেশন আর্মি’র সদস্য ছিলেন। এর পরই ইম্ফল ওয়েস্টে বিক্ষোভ দেখাতে শুরু করেন সাধারণ মানুষ। রাস্তায় টায়ার জ্বালিয়ে প্রতিবাদ দেখানো হয়। উন্মুক্ত জনতাকে নিয়ন্ত্রণ করতে কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। সংঘর্ষে আহত হয় ১৫ জন।

উল্লেখ্য, গত শনিবার সশস্ত্র পাঁচ যুবককে গ্রেফতার করা হয়। আগ্নেয়াস্ত্র ও সেনার পোশাক নিজেদের কাছে রাখার অপরাধে আটক করা হয় তাদের। এর পর থেকেই মণিপুরের নানা প্রান্তে ক্ষোভ বাড়তে থাকে। পোরমপট থানায় প্রতিবাদ দেখাতে গেলে পুলিশের সাথে সংঘর্ষে জড়ান বিক্ষোভকারীরা। জমায়েত নিয়ন্ত্রণ করতে কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। এর জেরে কয়েকজন বিক্ষোভকারী এবং র‌্যাফের সদস্য আহত হন।
সূত্র : সংবাদ প্রতিদিন