জার্মানীর নতুন কোচ নাগলসম্যান

জার্মানীর নতুন কোচ নাগলসম্যান

জার্মানীর নতুন কোচ নাগলসম্যান

ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশীপকে সামনে রেখে স্বাগতিক জার্মান ফুটবল দলেল  কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন জুলিয়ান নাগলসম্যান। বহিষ্কৃত হান্সি ফ্লিকের স্থলাভিষিক্ত হয়েছেন নাগলসম্যান। জাতীয় দলের হতাশাজনক পারফরমেন্সের কারনেই ফ্লিককে ছাঁটাই করা হয়েছে। বড় টুর্নামেন্টে আরো একবার অস্বস্তিকর পারফরেমেন্সের আশঙ্কা করছিল জার্মান ফুটবল এসোসিয়েশন (ডিএফবি)। সে কারনেই আগামী বছর ঘরের মাঠে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীকে লক্ষ্য করে কোচ পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়। 

বায়ার্ন মিউনিখের সাবেক বস নাগলসম্যান আগামী বছর জুলাই পর্যন্ত জার্মানের সাথে চুক্তিবদ্ধ হয়েছেন। ইউরো ২০২৪’এর পর ইচ্ছা করলে ৩৬ বছর বয়সী নাগলসম্যান জার্মানী ছেড়ে চলে যেতে পারেন।এ সম্পর্কে নাগলসম্যান এক বিবৃতিতে বলেছেন, ‘আমাদের দেশে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ অনুষ্ঠিত হচ্ছে। এটা অবশ্যই বিশেষ এক মুহূর্ত। এই চ্যালেঞ্জ নেবার জন্য আমি মুখিয়ে ছিলাম।’

নাগলসম্যান আরো জানিয়েছেন তিনি শুধুমাত্র ইউরোর উপর গুরুত্ব দিতে স্বল্প মেয়াদী চুক্তি করেছেন। কিন্তু চুক্তি নবায়নের বিষয়েও নিজের আগ্রহের ইঙ্গিত দিয়েছেন এই জার্মান কোচ। প্রথম কোচ হিসেবে জার্মান জাতীয় দল থেকে বহিষ্কারের এক বিরল রেকর্ডের জন্ম দিয়েছেন ফ্লিক। ২০২২ কাতার বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে সাবেক চ্যাম্পিয়নদের বিদায়ের পরই কার্যত ফ্লিকের ওপর ক্ষুব্ধ হয় দলীয় ব্যবস্থাপনা। তার অধীনে ১৭ ম্যাচের মাত্র চারটিতে জয়ী হয়েছে জার্মানী। ২০১৮ রাশিয় বিশ্বকাপেও আগের কোচ জোয়াকিম লোয়ের অধীনে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল। 

নাগলসম্যানকে একজন অসাধারন কোচ আখ্যা দিয়ে ডিএফবি সভাপাতি বার্নাড নুয়েনডর্ফ বলেছেন, ‘ভক্তদের কাছে জাতীয় দলকে পুরনো রূপে ফিরিয়ে আনার জন্য নাগলসম্যানের নিশ্চয়তায় আমরা আশ্বস্ত হয়েছি। এর মাধ্যমে ইউরোতেও আমরা সাফল্যের ব্যপারে আশাবাদী।’এ মাসের শুরুতে উল্ফসবার্গে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে এশিয়ান পরাশক্তি জাপানের কাছে ৪-১ গোলের পরাজয়ে ফ্লিকের বিদায় নিশ্চিত হয়ে যায়। বায়ার্নেও ফ্লিকের স্থলাভিষিক্ত হয়েছিলেন নাগলসম্যান। মার্চে জার্মান চ্যাম্পিয়নরা তাকে ছাঁটাই করার পর থেকে চাকরিবিহীণ ছিলেন। 

ডিএফবি স্পোর্টিং পরিচালক রুডি ফয়লার বলেছেন নাগলসম্যান একজন আপাদমস্তক ফুটবল বিশেষজ্ঞ। তরুণ বয়সেই জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নেবার মত সব ধরনের যোগ্যতার প্রমান সে দিয়েছে। ডর্টমুন্ডে ফ্রান্সের বিপক্ষে ২-১ গোলে জয়ের প্রীতি ম্যাচটিতে ফয়লার ডাগ আউটে অস্থায়ী দায়িত্ব পালন করেছেন। কিন্তু তার আগেই তিনি জানিয়েছিলেন স্থায়ীভাবে দায়িত্ব নেবার কোন ইচ্ছাই তার নেই।নাগলসম্যান জানিয়েছেন ফ্রান্সের বিরুদ্ধে জয় ২০২৪ ইউরোর যাত্রা শুরুর নতুন পথ করে দিয়েছে। 

জাতীয় দলে নাগলসম্যানের সহকারী হিসেবে নিয়োগ পেয়েছেন বেঞ্জামিন গ্লুয়েক ও সান্দ্রো ওয়াগনার।নাগলসম্যানের স্থানে বায়ার্নের দায়িত্ব পাওয়া থমাস টাচেল নতুন জার্মান বসকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘একথা নি:সন্দেহে বলা যায় জুলিয়ান একজন শীর্ষ পর্যায়ের কোচ। তার অধীনে ঘরের মাঠে জার্মানী অবশ্যই ভাল খেলবে।’পুরো গ্রীষ্ম জুড়েই কোচের পদ খালি থাকা ইউরোপের বেশ কিছু শীর্ষ ক্লাবে নাগলসম্যানকে নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে অন্যতম হলো ইংলিশ দুই ক্লাব চেলসি ও টটেনহ্যাম হটস্পার এবং প্যারিসের জায়ান্ট পিএসজি। 

নতুন নিয়োগ পাবার পর সংবাদ সম্মেলনে নাগলসম্যান বলেছেন, ‘কঠিন মুহূর্তে বিশেষ করে একটি বিষয় গুরুত্বপূর্ণ। খেলোয়াড়রা যেভাবে খেলতে স্বাচ্ছন্দ্যবোধ করবে কিংবা যেই স্টাইল তাদের জন্য সহজ হবে সেটাকেই কাজে লাগনো। জাতীয় দলে আবারো তার বায়ার্ন শিষ্যদের ফিরে পাওয়া নিয়ে অনেকটাই উত্তেজনায় ভুগছেন নাগলেসম্যান। নতুন দায়িত্বে প্রথমদিনই তিনি নিশ্চিত করেছেন ইনজুরিতে থাকা ম্যানুয়েল নয়্যারের স্থানে অধিনায়ক হিসেবে বার্সেলোনা মিডফিল্ডার ইকে গুনডোগানই বহাল থাকছেন। আগামী মাসে যুক্তরাষ্ট্র সফরে স্বাগতিক দল ছাড়াও মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে জার্মানী। নাগলসম্যানের অধীনে প্রথম ম্যাচে মাঠে নামতে খেলোয়াড়রাও মুখিয়ে আছে।

সূত্র : বাসস