যুদ্ধে সমর্থন আদায়ের জন্য জেলেনস্কি কানাডায়

যুদ্ধে সমর্থন আদায়ের জন্য জেলেনস্কি কানাডায়

যুদ্ধে সমর্থন আদায়ের জন্য জেলেনস্কি কানাডায়

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাদের ঘনিষ্ঠ মিত্র দেশ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে শুক্রবার সাক্ষাত করেছেন। এ সময় ট্রুডো যুদ্ধবিধ্বস্ত দেশটিকে অতিরিক্ত সাহায্যের প্রতিশ্রুতি দেন। এর মধ্য দিয়ে জেলেনস্কি আন্তর্জাতিক সহায়তা জোরদারের লক্ষে সফরের তৃতীয় ধাপ শেষ করেন।

অটোয়া সফর শেষে জেলেনস্কি জাতিসঙ্ঘে ভাষণ দেন ও ওয়াশিংটনে মার্কিন কংগ্রেসের সাথে বৈঠক ও প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সাক্ষাত করেন। বাইডেন ইউক্রেনের সামরিক শক্তি জোরদারে দেশটিতে দ্রুত মার্কিন ট্যাঙ্ক সরবরাহের প্রতিশ্রুতি দেন।

খবরে বলা হয়, ইউক্রেনীয় প্রবাসীদের আবাসস্থলের ক্ষেত্রে কানাডা হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ। পার্লামেন্টে দেয়া ভাষণে জেলেনস্কি ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের মাটিতে রুশ সৈন্য পাঠানোর পর থেকে কিয়েভকে দেয়া সহায়তার জন্য কানাডাকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, কানাডা ‘সর্বদা ন্যায়বিচার রক্ষা করে এসেছে। ফলে রাশিয়া যখন ইউক্রেনের বিরুদ্ধে পূর্ণ মাত্রায় যুদ্ধ শুরু করে, তখন আপনি স্বাধীনতা ও ন্যায়বিচারের পক্ষ বেছে নেবেন। তাতে আমার কোনো সন্দেহ ছিল না।’তিনি বলেন, এজন্য ‘আপনাকে ধন্যবাদ।’ সূত্র : এএফপি/বাসস