ঘুষ গ্রহণের দায়ে মার্কিন সিনেটর অভিযুক্ত

ঘুষ গ্রহণের দায়ে মার্কিন সিনেটর অভিযুক্ত

সংগৃহীত

মার্কিন সিনেটর বরার্ট মেনেন্দেজ ও স্ত্রী নাদাইনকে ঘুষ গ্রহণের অপরাধে অভিযুক্ত করা হয়েছে। বরার্ট মেনেন্দেজ নিউ জার্সি থেকে নির্বাচিত ডেমোক্র্যাট। ওই দম্পতির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তিন ব্যবসায়ীকে রক্ষা করার বিনিময়ে স্বর্ণের বার, টাকা ও একটি মার্সিডিজ-বেঞ্জ গাড়ি ঘুষ হিসেবে গ্রহণ করেছে।

নিউ ইয়র্কের দক্ষিণ জেলার জন্য মার্কিন অ্যাটর্নি ড্যামিয়ান উইলিয়ামস জানান, নিউ জার্সিতে মেনেন্দেজ দম্পতির বাড়িতে তল্লাশির সময় এফবিআইয়ের বিশেষ এজেন্টরা ওই তিনজন ব্যবসায়ীর দেওয়া সোনার বার উদ্ধার করেন।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) একটি প্রেস কনফারেন্সে তিনি বলেন, এফবিআইয়ের বিশেষ এজেন্টরা সিনেটরের জ্যাকেটের পকেট থেকে প্রায় ৫ লাখ ডলার উদ্ধার করে।

তিনি আরও বলেন, এফবিআই মার্সিডিজ-বেঞ্জ গাড়িটিও খুঁজে পেয়েছে।

মেনেন্দেজ ২০০৬ সাল থেকে সিনেটে রয়েছেন। তার স্ত্রী তিনটি ফৌজদারি মামলার মুখোমুখি হয়েছেন। যার মধ্যে রয়েছে: ঘুষ দেওয়ার ষড়যন্ত্র, সৎ পরিষেবা জালিয়াতির ষড়যন্ত্র এবং সরকারি অধিকারের রঙে চাঁদাবাজি করার ষড়যন্ত্র। সিনেটরের অফিস তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেয়নি।

ইউএস সিনেটের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক কমিটির প্রধান মেনেন্দেজের বিরুদ্ধে আগেও নিউ জার্সিতে সরকারি সুবিধার বিনিময়ে একজন ধনী পৃষ্ঠপোষকের কাছ থেকে ব্যক্তিগত ফ্লাইট, প্রচারাভিযানে অবদান এবং অন্যান্য ঘুষ গ্রহণের অভিযোগ আনা হয়েছিল।

সরকার এখন মেনেন্দেজের নিউ জার্সির বাড়ি, একটি ২০১৯ সালের মার্সিডেজ-বেঞ্জ গাড়ি, নগদ ৫ লাখ ৬৬ হাজার ডলার, সোনার বার ও একটি ব্যাংক অ্যাকাউন্টের তহবিলসহ সম্পদ বাজেয়াপ্ত করতে চায়৷

ঘুষদাতা ব্যবসায়ী-ওয়ায়েল হানা, উরিবে ও ডাইবসকেও এ মামলায় অভিযুক্ত হয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান