সিজিপিএ শর্ত শিথিল করলো ঢাকা বিশ্ববিদ্যালয়

সিজিপিএ শর্ত শিথিল করলো ঢাকা বিশ্ববিদ্যালয়

সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রমোশনের জন্য বিদ্যমান সিজিপিএ শর্ত শিথিল করে সব অনুষদের জন্য অভিন্ন সিজিপিএ চালু করেছে কর্তৃপক্ষ। এখন থেকে সিজিপিএ ২.০০ পেলেই ওই শিক্ষার্থীকে কৃতকার্য বিবেচনা করা হবে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটে বিষয়টি চূড়ান্ত হয়েছে। এর আগে গতকাল মঙ্গলবার অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় ডিনস কমিটি এই প্রস্তাবের অনুমোদন দেয়।

সিন্ডিকেট সদস্য ও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুস ছামাদ দেশ রূপান্তরকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের সব অনুষদে সর্বনিম্ন ২.০০ জিপিএ-সিজিপিএ পেলে পরবর্তী বর্ষে প্রমোশনের সুযোগ থাকবে। যা বর্তমানে অনুষদ ও বর্ষ ভিত্তিক ভিন্ন রয়েছে। সব বিভাগেই এটি অভিন্ন থাকবে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে সিন্ডিকেট এটি চূড়ান্ত করেছে।

উল্লেখ্য, চলতি বছরের বিভিন্ন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের একাংশ সিজিপিএ শর্ত শিথিলের দাবি জানিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিল। এর আগে গত ৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহলুল হক চৌধুরীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তাদের জন্যও প্রমোশনের ক্ষেত্রে সিজিপিএ ২.০০ নির্ধারণ করা হয়।