চলতি বছরে ভূমধ্যসাগরে নিখোঁজ ২৫০০ অভিবাসনপ্রত্যাশী

চলতি বছরে ভূমধ্যসাগরে নিখোঁজ ২৫০০ অভিবাসনপ্রত্যাশী

প্রতিকী ছবি

চলতি ২০২৩ সালে ইউরোপ পাড়ি দেয়ার চেষ্টাকালে এখন পর্যন্ত ২ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ ভূমধ্যসাগরে ডুবে মারা গেছেন বা নিখোঁজ হয়েছেন। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর)।

জার্মানিভিত্তিক সংবাদ সংস্থা ডয়চে ভেলের এক প্রতিবেদনে বলা হয়, গত বছরের একই সময়ে মৃত ও নিখোঁজের সংখ্যা ছিল ১ হাজার ৬৮০ জন। গত বছরের তুলনায় চলতি বছরের মৃত বা নিখোঁজের সংখ্যাটা এ বছর অনেক বেশি। ইউরোপীয় পার্লামেন্ট ও সদস্য রাষ্ট্রগুলো তাদের শরণার্থী ব্যবস্থাপণার বিষয়টি সংস্কারের জন্য বছরের পর বছর ধরে আলোচনা চালিয়ে আসছে কিন্তু কোনো ফলাফল আসেনি।

ইউএনএইচসিআরের তথ্য অনুসারে, চলতি বছরের জানুয়ারি থেকে ২৪ সেপ্টেম্বরের মধ্যে প্রায় ১ লাখ ৮৬ হাজার মানুষ ইতোমধ্যে ভূমধ্যসাগর হয়ে ইউরোপে পৌঁছেছেন। এর মধ্যে ১ লাখ ৩০ হাজার মানুষ ইতালিতে পৌঁছেছেন। যা গত বছরের তুলনায় ৮৩ শতাংশ বেশি। বাকিরা গ্রিস, স্পেন, সাইপ্রাস এবং মাল্টায় অবতরণ করেছেন।

ডয়চে ভেলের ওই প্রতিবেদনে বলা হয়, তিউনিশিয়া থেকে ১ লাখ ২ হাজার ও লিবিয়া থেকে ৪৫ হাজার অভিবাসী ইউরোপে পাড়ি দিয়েছেন। তাদের মধ্যে প্রায় ৩১ হাজার অভিবাসনপ্রত্যাশীকে তিউনিসিয়া এবং ১০ হাজার ৬০০ জনকে লিবিয়া আটক অথবা ফিরিয়ে দেয়া হয়েছে।