রামোসের আত্মঘাতি গোলে জয় বার্সার

রামোসের আত্মঘাতি গোলে জয় বার্সার

সংগৃহীত

দুই বছর পিএসজিতে কাটানোর পর আবারও স্পেন ফুটবলে ফিরে আসেন সার্জিও রামোস। তবে এবার তিনি গায়ে তুলেছেন সেভিয়ার জার্সি। শুক্রবার রাতে সেভিয়া মুখোমুখি হলো বার্সেলোনার। এই ম্যাচে সার্জিও রামোস এমন এক ভুল করলেন, যে ভুলের ক্ষমা হওয়ার হওয়ার মত নয়। নিজেই নিজেদের জালে বল জড়িয়ে দিলেন রামোস।

সার্জিও রামোসের এই আত্মঘাতি গোলেই শেষ পর্যন্ত হারতে হলো সেভিয়াকে এবং নিজেদের মাঠে ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়লো বার্সেলোনা। ২০২০ সালের পর এই প্রথম পুরনো শত্রু বার্সার মুখোমুখি হয়েছিলেন রিয়ালের সাবেক ডিফেন্ডার এবং অধিনায়ক সার্জিও রামোস।

এই জয়ে আবারও লা লিগার পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে এলো বার্সা। ৮ ম্যাচ শেষে বার্সার পয়েন্ট ২০। ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে জিরোনা এবং ১৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে রিয়াল। আজ রিয়াল এবং জিরোনা মুখোমুখি। জয়ী দল আবারও পেছনে ফেলবে বার্সাকে।

 

নিজেদের মাঠে সেভিয়ার সঙ্গে গোলশূন্য ড্র হতে পারতো ম্যাচটি। কারণ, বার্সা স্ট্রাইকাররা কোনোমতেই সেভিয়রা জাল খুঁজে পাচ্ছিলো না। পায়ওনি। কিন্তু ৭৬তম মিনিটে ১৬ বছর বয়সী লামিলে ইয়ামালের একটি ক্রস ঠেকাতে গিয়েই সার্জিও রামোস বলটাকে ঠেলে জড়িয়ে দেন নিজেদের জালে।

ম্যাচ শেষে বার্সা কোচ জাভি বলেন, ‘আমাদেরকে অনেক বেশি ভুগতে হয়েছিলো। যদিও আমরাই ভালো খেলেছিলাম। আমরা অসাধারণ সব আক্রমণ করেছিলাম। কিন্তু গোল না হওয়াতে বোঝার চেষ্টা করছিলাম, ম্যাচটাতে আসলে কী প্রয়োজন। আমরা শুধু গোলটাই পাচ্ছিলাম না। শেষ পর্যন্ত যেভাবেই হোক জয় এসেছে এবং আমরা এই জয়ে খুশি।’

 

মাঠের বাইরের কিছু বিতর্কের কারণে ম্যাচ শুরুর আগে টেনশন বাড়ছিলো। তবে মাঠের খেলায় এসবের কোনোই চাপ পড়েনি। ম্যাচের শুরুটাও দারুণ করেছিলো বার্সা। ২২ মিনিটে হোয়াও ফেলিক্সের একটি শট সেভিয়ার গোলরক্ষককে ফাঁকি দিলেও বারের নিচের অংশে লেগে ফিরে আসে।

অন্যদিকে সেভিয়ার একটি গোলের চেষ্টা গোললাইনে দাঁড়িয়ে থামিয়ে দেন বার্সা স্ট্রাইকার গাবি। লুকাস ওকাম্পোস বার্সার গোল লক্ষ্যে শট নিয়েছিলেন। ৩৭তম মিনিটে বার্সাকে কিছুটা বিপদে পড়তে হয়। ইনজুরি আক্রান্ত হয়ে মাঠ ছেড়ে যান ব্রাজিলিয়ান তারকা রাফিনহা। তার পরিবর্তে মাঠে নামেন ফারমিন লোপেজ।ম্যাচের শেষদিকে রবার্ট লেওয়ানডস্কির একটি শটও অসাধারণ দক্ষতায় ফিরিয়ে দেন সেভিয়ার এক ডিফেন্ডার। ফলে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়তে হলো তাদের।