রক্ত স্বল্পতা বা অ্যানিমিয়া দূর করে যে খাবার

রক্ত স্বল্পতা বা অ্যানিমিয়া দূর করে যে খাবার

ছবি : সংগৃহীত

রক্তশূন্যতা বেশ ঝুঁকিপূর্ণ একটি বিষয়। রক্তশূন্যতা অন্য রোগের সঙ্গে একটি উপসর্গ হতে পারে। কখনোবা নিজেই একটি রোগ হতে পারে। রক্তের হিমোগ্লোবিনের মাত্রা কোনো কারণে স্বাভাবিকের চেয়ে নিচে নেমে গেলে তাকে বলা হয় অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা।

শরীরে পর্যাপ্ত স্বাস্থ্যকর লোহিত রক্তকণিকার অভাব হলে অ্যানিমিয়া হয়। ফলে রক্ত ​​পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন বহনে অক্ষম হয়ে পড়ে। অ্যানিমিয়া অস্থায়ী বা দীর্ঘমেয়াদী হতে পারে এবং হালকা থেকে গুরুতর পর্যন্ত হতে পারে।

রক্ত স্বল্পতার লক্ষণ

রক্তাল্পতার সবচেয়ে প্রধান লক্ষণগুলির মধ্যে একটি হল ক্লান্তি। এ ছাড়া অন্যান্য লক্ষণগুলোর মধ্যে হলো,

দুর্বলতা

অনিয়মিত হৃদস্পন্দন

মাথা ঘোরা বা হালকা মাথাব্যথা

ঠান্ডা হাত পা

ফ্যাকাশে বা হলুদ ত্বক

নিঃশ্বাসের দুর্বলতা

বুক ব্যাথা

মাথাব্যথা

অ্যানিমিয়া রোগীদের জন্য খাবার

বেশিরভাগ অ্যানিমিক রোগীদের প্রতিদিন ১৫০ থেকে ২০০ মিলিগ্রাম আয়রন খাওয়ার পরামর্শ দেওয়া হয়। রক্তাল্পতার বিরুদ্ধে লড়াই করতে পারে যে খাবারগুলি তা হল,

ফলমূল

ফলমূলে প্রচুর পরিমাণে আয়রন থাকে। প্রতিদিন আয়রনযুক্ত ফল যেমন আপেল, টমেটো, বেদানা, কলা, আঙ্গুর, কমলা, গাজর ইত্যাদি খেলে রক্তশূন্যতা থেকে মুক্তি পাওয়া যায়। তাই সরাসরি আয়রন গ্রহণ করতে প্রতিদিন ২-৩ টি ফল খেতে ভুলবেন না।

শাকসবজি

পালং শাকের মতো গাঢ় শাক-সবজি আয়রনের একটি বড় উৎস। এ ছাড়া বিভিন্ন রকম সবজি, যেমন কচু শাক, কচুর লতি, কচু, পালং শাক, বিট, লেটুস, ব্রকোলি, ধনিয়া পাতা এবং পুদিনা পাতা নিয়মিত খেলে রক্তশূন্যতা থেকে মুক্তি পাওয়া সম্ভব। কারণ এই শাক সবজিগুলোতে আয়রনের পাশাপাশি ফলিক এসিড আছে যা রক্তের হিমোগ্লোবিন বৃদ্ধি করতে সহায়তা করে।

বাদাম ও বীজ

বাদাম এবং বীজ হল সবচেয়ে পুষ্টিকর-ঘন খাবার। এক আউন্স পেস্তা একজন ব্যক্তির প্রয়োজনীয় দৈনিক আয়রনের ৬.১ ভাগ সরবরাহ করে থাকে। বিভিন্ন ধরনের বাদাম ও শণ বীজ, সূর্যমুখী বীজ, কুমড়ো বীজ, পেস্তা, আখরোট এগুলো শরীরের প্রয়োজনীয় আয়রন দিয়ে থাকে।

মাংস এবং মাছ

মাংস ও মাছে রয়েছে শরীরের জন্য পর্যাপ্ত আয়রন। বিশেষ করে সামুদ্রিক মাছ আয়রনের ভাল উৎস। তাছাড়া ছোট মাছ যেমন-শিং মাছ, টেংরা মাছ ইত্যাদি সব মাছেই রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। রক্ত স্বল্পতায় ভুগছেন এমন রোগীদের জন্য সবজির সাথে মুরগির মাংসের স্যুপ আয়রন সমৃদ্ধ খাবার তৈরি করতে পারে।

এ ছাড়া কলিজা, স্যামন মাছ, টুনা, চর্বিহীন গরুর মাংস, চিংড়ি, মুরগির মাংসও রক্ত স্বল্পতা দূর করতে সাহায্য করে।

ডিম

উচ্চ স্তরের আয়রন ও প্রোটিনের সমৃদ্ধ উৎস হল ডিম। যাদের রক্ত স্বল্পতা রয়েছে তাদের সকালেওর নাস্তায় ডিম অবশ্যই রাখা উচিত। ডিমের মধ্যে রয়েছে প্রোটিন ও অ্যান্টি-অক্সিডেন্ট। রক্তস্বল্পতা কমিয়ে শরীরে রক্তের পরিমাণ বাড়াতে ডিম খুব উপকারী। ডিমের কুসুমের মধ্যে থাকা আয়রন শরীরে লোহিত রক্তের কণিকার পরিমাণ বাড়ায়।

দুধ

দুধ শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন ও প্রোটিন যোগাতে সাহায্য করে। দুধে খুব বেশি পরিমাণে আয়রন না থাকলেও এতে প্রায় সব রকমের ভিটামিন আছে। এছাড়াও দুধে আছে পটাশিয়াম ও ক্যালসিয়াম। এই খাদ্য উপাদানগুলো রক্তের হিমোগ্লোবিন বাড়িয়ে রক্তশূন্যতা দূর করতে সহায়তা করে। তাই রক্তশূন্যতার রোগীদের জন্য নিয়মিত দুধ খাওয়া উপকারী।

মটরশুটি এবং ডাল

অ্যানিমিয়া বা রক্ত স্বল্পতা রোগীদের জন্য মটরশুটি এবং মসুর ডালকে একটি সুপারফুড বলে মনে করা হয়। আধা কাপ মসুর ডালে প্রায় ৩.৩ মিলিগ্রাম আয়রন থাকে, যা সারাদিনে শরীরের চাহিদার প্রায় ২০%। মটরশুটি এবং ডাল প্রচুর পরিমাণে আয়রন সরবরাহ করে।

এ ছাড়া ছোলা, কালো শিম, সয়াবিন এগুলোতেও প্রচুর পরিমাণে আয়রন থাকে যা শরীরে রক্ত উৎপাদনে সাহায্য করে।

শস্য

কুইনোয়া, ওটস, গম, ফোর্টিফাইড পাস্তা, শস্য জাতীয় খাবারে প্রয়োজনীয় আয়রন পাওয়া যায়। এগুলি সকলেই আয়রন সমৃদ্ধ এবং রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে।

মধু

মধু আয়রনের একটি ভালো উৎস। আয়রন ছাড়াও মধুতে কপার ও ম্যাঙ্গানিজ আছে। এই উপাদানগুলো শরীরে হিমোগ্লোবিন প্রস্তুত করতে সহায়তা করে। তাই রক্তশূন্যতা দূর করতে প্রতিদিন ১ চামচ মধুর সাথে পরিমাণগত লেবুর রস মিশিয়ে পান করুন।

রক্ত স্বল্পতায় যা এড়ানো উচিত

১. কিছু ধরণের খাবার শরীর থেকে আয়রন শোষণ করে থাকে। তাই শরীরে রক্ত স্বল্পতা থাকলে এই সমস্ত খাবার না খাওয়াই শ্রেয়। যেমন দই, কাঁচা দুধ, পনির, ব্রকলি, টোফু, চা-কফি ইত্যাদি।

২. খাবার খাওয়ার এক ঘণ্টা আগে–পরে চা, কফি, কোনো কোমল পানীয় খেলে খাবারের আয়রন শরীরে ঠিকভাবে শোষিত হতে পারে না। তাই এরকম অভ্যাস থাকতে বদলে ফেলুন।

৩. খালিপেটে ফল খাবেন না। ফলের ভিটামিন সি খাবারের আয়রনকে শোষিত হতে সাহায্য করে।

৪. মাছ, মাংস ও ডিম খাওয়ার পর দুধের খাবার খাওয়া ঠিক নয়।

৫. অতিরিক্ত ভাঁজা-পোড়া বা জাঙ্ক ফুড খাওয়া উচিত নয়।