টেকসই বসতি গড়তে সম্মিলিত প্রচেষ্টার আহ্বান গুতেরেসের

টেকসই বসতি গড়তে সম্মিলিত প্রচেষ্টার আহ্বান গুতেরেসের

টেকসই বসতি গড়তে সম্মিলিত প্রচেষ্টার আহ্বান গুতেরেসের

বিশ্বের সব জায়গায় সব মানুষের জন্য অন্তর্ভুক্তিমূলক, নিরাপদ, স্থিতিস্থাপক ও টেকসই মানব বসতি গড়ে তুলতে সম্মিলিত প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।সোমবার (২ অক্টোবর) বিশ্ব আবাসন দিবস। এ উপলক্ষে দেয়া বার্তায় রোববার (১ অক্টোবর) তিনি এসব কথা বলেন। আন্তোনিও গুতেরেস-এর বার্তাটি জাতিসঙ্ঘ-এর ঢাকা অফিস প্রচার করেছে।

জাতিসঙ্ঘ মহাসচিব বলেন, ‘আঞ্চলিক পদক্ষেপ অত্যাবশ্যক এবং বিশ্বব্যাপী সহযোগিতা অপরিহার্য। এই বিশ্ব আবাসন দিবসে, আসুন আমরা সব মানুষের জন্য, সর্বত্র অন্তর্ভুক্তিমূলক, নিরাপদ, স্থিতিস্থাপক ও টেকসই মানব বসতি গড়ে তোলার অঙ্গীকার করি।’

চলতি বছরের বিশ্ব আবাসন দিবস, 'স্থিতিস্থাপক শহুরে অর্থনীতি' এবং অন্তর্ভুক্তিমূলক, সবুজ ও টেকসই প্রবৃদ্ধির চালক হিসেবে শহরগুলোর সম্ভাবনার ওপর আলোকপাত করেছে।গুতেরেস বলেছেন, এই প্রতিশ্রুতি পূরণের জন্য শহরগুলোকে অবশ্যই অর্থনৈতিক ধাক্কা, ক্রমবর্ধমান জলবায়ু সঙ্কট এবং বৈষম্য বৃদ্ধিসহ বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

তিনি বলেন, আমাদের স্থানীয় ২০৩০ কোয়ালিশনের মাধ্যমে আমরা এই সঙ্কটগুলো মোকাবেলা করতে এবং টেকসই নগরায়ন এগিয়ে নিতে, পুরো জাতিসঙ্ঘ ব্যবস্থাকে একত্রিত করছি। সার্কুলার ইকোনমি (উপকরণ বা পণ্যের পুনর্ব্যবহারের উপর ভিত্তি করে একটি অর্থনৈতিক ব্যবস্থা) তৈরিতে সহায়তা করছে, স্থানীয় শূন্য বর্জ্য উদ্যোগ।

সবুজ স্থান সম্প্রসারণের জন্য জনসাধারণের প্রচেষ্টা তাপপ্রবাহের সময় শহরের প্রাকৃতিক পরিবেশকে শীতল করতে সহায়তা করে। গুতেরেস বলেন, খাদ্যের বর্জ্য কমাতে এবং স্থানীয় উৎপাদন উৎসাহিত করতে, আঞ্চলিক উদ্যোগ আমাদের খাদ্য ব্যবস্থার পরিবর্তনের মূল পদক্ষেপ।

জাতিসঙ্ঘ মহাসচিব বলেন, বৃহত্তর স্থিতিস্থাপকতা তৈরি এবং দুর্বল জনসংখ্যাকে আরো ভালোভাবে রক্ষা করার জন্য; টেকসই অবকাঠামো, আগাম সতর্কতা ব্যবস্থা এবং সবার জন্য সাশ্রয়ী মূল্যের ও পর্যাপ্ত আবাসন নিশ্চিত করতে, অনেক বেশি বিনিয়োগ প্রয়োজন।
সূত্র : ভয়েস অফ আমেরিকা