'ভূ-রাজনৈতিক উত্তেজনা' জলবায়ু কার্যক্রমের জন্যে বড় হুমকি : আইইএ প্রধান

'ভূ-রাজনৈতিক উত্তেজনা' জলবায়ু কার্যক্রমের জন্যে বড় হুমকি : আইইএ প্রধান

'ভূ-রাজনৈতিক উত্তেজনা' জলবায়ু কার্যক্রমের জন্যে বড় হুমকি : আইইএ প্রধান

জলবায়ু পরিবর্তন বিরোধী লড়াই এগিয়ে নিতে দেশগুলিকে ভূ-রাজনৈতিক উত্তেজনা একপাশে রেখে বৃহত্তর আন্তর্জাতিক সহযোগিতার জন্য লড়াই করতে হবে।আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইইএ) প্রধান ফাতিহ বিরল  কোপ২৮ সম্মেলনের আগে মাদ্রিদে একটি আন্তর্জাতিক জলবায়ু এবং জ্বালানি সমাবেশে সোমবার এ কথা বলেছেন।

বিশ্বের প্রায় ৪০ মন্ত্রী এবং শীর্ষ জ্বালানি ও পরিবেশ বিষয়ক নেতাদের এই সমাবেশে তিনি আরো বলেছেন, ২০১৫ সালে প্যারিস সম্মেলনে সম্মত হওয়া ১.৫ ডিগ্রী সেলসিয়াস লক্ষ্যমাত্রা এখনও নাগালের মধ্যে রয়েছে।  তবে তা অনেক চ্যালেঞ্জের মুখে।তিনি বলেন, এসব চ্যালেঞ্জের মধ্যে রয়েছে বিশ্বের ভূ-রাজনৈতিক বিভাজন। আমরা যে পদক্ষেপগুলি নেওয়ার আশা করছি তার জন্য ভূ-রাজনৈতিক বিভাজন অন্যতম মূল প্রতিবন্ধকতা।

তিনি বলেন, যদিও প্রযুক্তি ও স্বচ্ছ জ্বালানিতে বিনিয়োগের মাত্রা বেগবান, তবে তা যথেষ্ট নয়। আন্তর্জাতিক সহযোগিতার অভাব একটি প্রধান সমস্যা। আমাদের ভূ-রাজনৈতিক উত্তেজনাগুলিকে এক পাশে রাখার উপায় খুঁজে বের করতে হবে। তিনি এই ইস্যুতে সোচ্চার হতে দেশগুলিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
জাতিসংঘের কোপ২৮ জলবায়ু সম্মেলন ৩০ নভেম্বর থেকে ১২ ডিসেম্বরের মধ্যে বিশ্বের বৃহৎ তেল উৎপাদনকারী দেশ দুবাইয়ে অনুষ্ঠিত হবে।

এ সম্মেলনে বিশ্বেরজ্বালানি ভবিষ্যত ইস্যুটি প্রাধান্য পাবে।সাম্প্রতিক বছরগুলিতে বিশ্বব্যাপী উত্তেজনা বেড়েছে। বিশেষ করে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ক্রমবর্ধমান প্রতিদ্বন্দ্বিতার কারণে আশংকা করা হচ্ছে ভূ-রাজনৈতিক ইস্যু জলবায়ু সংকট বিষয়কে নিচে ঠেলে  দেবে।

সূত্র : বাসস