বিশাল অঞ্চলজুড়ে প্রায় ২০০ ড্রোনের মহড়া ইরানের

বিশাল অঞ্চলজুড়ে প্রায় ২০০ ড্রোনের মহড়া ইরানের

ফাইল ছবি

দেশের বিশাল অঞ্চলজুড়ে বড় আকারের ড্রোন মহড়া চালিয়েছে ইরানি সেনাবাহিনী। মহড়ায় অত্যাধুনিক গোয়েন্দা ও যুদ্ধ ড্রোন অংশগ্রহণ করেছে।

ইরানের সেনাবাহিনীর উপ-সমন্বয়ক রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়্যারি মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, ওমান সাগর ও পারস্য উপসাগর এবং দেশের চার মাথা ও মধ্যাঞ্চলে অনুষ্ঠিত এ মহড়ায় প্রায় ২০০ ড্রোন অংশগ্রহণ করেছে।

সাইয়্যারি বলেন, ইরানের সেনা, নৌ ও বিমানবাহিনী এবং আকাশ প্রতিরক্ষা বাহিনীর গোয়েন্দা ড্রোনগুলো মহড়ার প্রথম দিনে সাফল্যের সঙ্গে তাদের গোয়েন্দা তৎপরতা ও টহল কার্যক্রম পরিচালনা করেছে।

অ্যাডমিরাল সাইয়্যারি জানান, মহড়ার প্রথম দিনে দেশের বিভিন্ন অঞ্চল থেকে যেসব ড্রোন আকাশ ওড়ানো হয় সেগুলোর মধ্যে রয়েছে চামোরোশ, ইয়াসির, সাদেক, পেলিকান, আবাবিল-৩, আবাবিল-৪, আবাবিল-৫, ইয়াজদান, কামান-১২, কামান-১৯ এবং মোহাজার-৬।

তিনি বলেন, ড্রোনগুলো দেশের সীমান্ত পর্যবেক্ষণ করেছে এবং মহড়ার সাধারণ অঞ্চলের পাশাপাশি আন্তর্জাতিক পানিসীমায় মনোনীত লক্ষ্যবস্তুগুলো চিহ্নিত করেছে।

ইরানের এই সেনা কমান্ডার বলেন, তার দেশের সামরিক বাহিনী সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে যেসব উন্নত ও অত্যাধুনিক ড্রোন নির্মাণ করেছে মঙ্গলবারের মহড়ায় তার সামান্য একটি অংশ প্রদর্শিত হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে ইরান ড্রোন শিল্পে দারুণ উন্নতি করেছে। 

সূত্র: প্রেসটিভি