ভারত থেকে বিচ্ছিন্ন সিকিম!

ভারত থেকে বিচ্ছিন্ন সিকিম!

সংগৃহীত

রাতভর বৃষ্টিতে ভয়াবহ অবস্থা ভারতের সিকিমের। আকস্মিক বন্যায় সবই ভেসে গেছে। তবে সবচেয়ে উদ্বেগের ব্যাপার হলো তিস্তার থাবায় নিশ্চিহ্ন হয়ে গেছে ১০ নম্বর জাতীয় সড়কের একাংশ। এর ফলে সিকিমের সাথে অবশিষ্ট ভারতের যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

এর আগে বুধবার সকালেই উত্তর সিকিমের সিংতামের কাছে তিস্তার পানির স্রোতে সেনাবাহিনীর ছাউনি ভেসে নিখোঁজ হয় ২৩ জন সেনা সদস্য। পানির তোড়ে ভেসে গেছে সেনা ছাউনির একাধিক গাড়িও। একটি সেতুও ভেঙে গেছে।

সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, তিস্তার পানির তোড়ে ভেঙে গেছে ১০ নম্বর জাতীয় সড়কের একাংশ। সড়কের বেশ কিছুটা অংশ ইতোমধ্যেই গিলে নিয়েছে তিস্তা। নতুন করে পানির স্তর বৃদ্ধি পেলে জাতীয় সড়কে সম্পূর্ণভাবে বিধ্বস্থ হতে পারে বলে আশঙ্কা।

এদিকে প্রবল বৃষ্টির মধ্যেই সেনা সদস্যদের খোঁজে শুরু হয়েছে উদ্ধারকাজ। বৃষ্টি কমলে আরো দ্রুত উদ্ধারকাজ চালানো হবে বলেই জানানো হয়েছে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে।

এদিকে ভারতের পূর্বাভাস অনুযায়ী, দেশটির উত্তরবঙ্গের জেলাগুলোর মধ্যে বুধবার কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। তাছাড়া দার্জিলিং, কোচবিহার, মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি হবে।

এরপর বৃহস্পতিবার ভারতের উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টি হবে। কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ওই দুটি জেলায় সতর্কতা জারি করা হয়েছে।
সূত্র : আনন্দবাজার