বিজ্ঞাপন ছাড়া ফেসবুক ব্যবহার করতে লাগবে টাকা

বিজ্ঞাপন ছাড়া ফেসবুক ব্যবহার করতে লাগবে টাকা

ফাইল ছবি

মেটার মালিকানাধীন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই প্ল্যাটফর্ম ব্যবহার করতে এখন পর্যন্ত কোনো অর্থ খরচ করতে হয় না। কিন্তু আগামীতে ফেসবুক ব্যবহার করতে খরচ করতে হবে। এমনটাই জানা গেল মেটার পক্ষ থেকে। 

ফেসবুক গ্রাহকদের কাছ থেকে কোনো অর্থ না দিলেও বিজ্ঞাপনের মাধ্যমে আয় করে। বিজ্ঞাপনের জ্বালায় এই অ্যাপ ব্যবহারই করাই কঠিন হয়ে দাঁড়িয়েছে। যখন তখন স্ক্রিনের ডান দিক, বাঁ দিক থেকে ভেসে ওঠে অপ্রয়োজনীয় বিজ্ঞাপন। কিছু ক্ষেত্রে বিজ্ঞাপনগুলোর এতটাই নির্ভুল হয় যে ইউজারদের ভাবতে বাধ্য করে ফেসবুক তা জানল কীভাবে?

ফেসবুক ও ইন্সটাগ্রামের এই সমস্ত বিজ্ঞাপন নিয়ে অখুশি অনেকেই। কিন্তু তা সম্পূর্ণরূপে বন্ধ করার ব্যবস্থা না থাকায় এক প্রকার বাধ্য হয়ে সেই বিজ্ঞাপন দেখেন ব্যবহারকারীরা। তবে সম্প্রতি এই সমস্যার সমাধান খুঁজে বের করেছে খোদ ফেসবুকই।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টিকটক কিছুদিন আগে মাসিক ৫ ডলারের বিনিময়ে একটি সাবস্ক্রিপশন প্ল্যান আনে। যেখানে ইউজাররা এই টাকা দিলে তাদের কোনও বিজ্ঞাপন দেখানো হবে না বলে জানানো হয়। এবার সেই পদ্ধতি অনুসরণ করতে চলেছে মেটা।

ইউরোপিয়ান ইউজারদের কাছে মাসিক ১০ থেকে ১৭ ডলার সাবস্ক্রিপশন ফি বাবদ চার্জ করতে পারে সংস্থাটি। এই টাকার বিনিময়ে তারা অ্যাড-ফ্রি ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারবে। যদিও মেটা এই পরিকল্পনা নিজে থেকে আনেনি।

ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুযায়ী, ব্যবহারকারীরা বিজ্ঞাপন না দেখেই যাতে ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারে তার জন্য কিছু গোপনীয়তা নির্দেশিকা জারি করে ইউরোপিয়ান ইউনিয়ন। এতদিন ব্যবহারকারীদের ডেটা, ব্রাউজিং হিস্ট্রি ব্যবহার করে তাদের সেই বিজ্ঞাপন দেখাত মেটা।

ইউরোপিয়ান ইউনিয়ন জানিয়েছে, যারা এই ধরনের বিজ্ঞাপন দেখতে চান না তাদের সম্মতি দেওয়া উচিত। যে কারণে এমন সাবস্ক্রিপশন মডেল আনার কথা ভাবছে মেটা। প্রতি মাসে ১০ থেকে ১৭ ডলার চার্জ করা হতে পারে। যেখানে ফেসবুক-ইন্সটাগ্রামের অ্যাড-ফ্রি ভার্শন উপভোগ করতে পারবে তারা।

সাবস্ক্রিপশন যারা নেবেন তাদের বিজ্ঞাপন না দেখানো হলেও ফ্রি ভার্সনে বিজ্ঞাপন আগের মতোই ভেসে উঠবে বলে জানা গিয়েছে। সমগ্র পরিকল্পনাটি বর্তমানে বিবেচনাধীন। তবে ইউরোপের বাইরে অন্যান্য দেশেও কি চালু হবে এমন নিয়ম? প্রশ্নের উত্তর এখনও অবধি অজানা।

বিশেষজ্ঞদের মতে, সাবস্ক্রিপশনের মাধ্যমে একটি মোটা টাকা আয় করতে পারবে মেটা যা সাধারণত বিজ্ঞাপন থেকে পেত তারা। তবে এই প্রস্তাবে এখনও কিছু জানায়নি ইউরোপিয়ান ইউনিয়ন।

এজেড