সৌদির বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে সিনেমা ও থিয়েটার বিভাগ

সৌদির বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে সিনেমা ও থিয়েটার বিভাগ

সংগৃহীত

সৌদি আরবের শিক্ষা প্রতিষ্ঠানে চালু হচ্ছে সিনেমা ও থিয়েটার বিভাগ। রিয়াদের ইমাম মোহাম্মদ বিন সৌদ ইসলামিক ইউনিভার্সিটি মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন কলেজে এই বিভাগ চালুর অনুমোদন দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পুনর্গঠনের অংশ হিসেবে এটি চালু করা হচ্ছে।

শিক্ষায় সংস্কারের অংশ হিসেবে কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন সায়েন্সেস কলেজে সাইবার সিকিউরিটি বিভাগ খোলা হচ্ছে। এছাড়া শিক্ষা কলেজে প্রারম্ভিক শৈশব বিভাগ, ইঞ্জিনিয়ারিং কলেজে শিল্প প্রকৌশল বিভাগ এবং মেডিসিন কলেজে মনোরোগবিদ্যা বিভাগ এবং রেডিওলজি বিভাগ চালু করবে দেশটি। খবর সৌদি গেজেটের

খবরে বলা হয়েছে, একই কলেজে মার্কেটিং বিভাগ তৈরি করে কলেজ অব ইকোনমিক্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেটিভ সায়েন্সেসের নাম সংশোধন করে কলেজ অব বিজনেস রাখার অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে পোস্ট করা এক বিবৃতিতে বলেছেন যে, বিশ্ববিদ্যালয়ের নতুন বিস্তৃত একাডেমিক কাঠামোর মধ্যে কিছু কলেজে  সংস্কার পুরুষ ও নারী শিক্ষার্থীদের প্রভাবিত করবে না।

বিশ্ববিদ্যালয়টি গত বছর ঘোষণা করেছিল যে, ২০২৩ সালে সিনেমা এবং থিয়েটারে প্রথম স্নাতক ডিগ্রি চালু করার পরিকল্পনা রয়েছে। কলেজ অফ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনের ডিন প্রিন্স সাদ বিন সৌদ তখন প্রকাশ করেছিলেন যে নতুন কোর্সের প্রবর্তন হবে সৌদি রীতিনীতি এবং সংস্কৃতির সাথে সঙ্গতিপূর্ণ এবং জীবনযাত্রার মান উন্নয়ন সম্পর্কিত বিষয়ে।

তিনি জানান, এটি সৌদির ভিশন ২০৩০ এর একটি অংশ। নতুন ডিগ্রি কিংডমের সিনেমা এবং থিয়েটার শিল্পে সরাসরি ইতিবাচক প্রভাব ফেলবে।