স্পেনে দাবানল: তিন হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে স্থানান্তর

স্পেনে দাবানল: তিন হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে স্থানান্তর

সংগৃহীত

স্পেনের হলিডে আইল্যান্ড টেনেরিফে দাবানল ছড়িয়ে পড়েছে। এতে সৃষ্ট তাপদাহ থেকে রক্ষায় প্রায় তিন হাজার বাসিন্দাকে ঘরবাড়ি থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার (৪ অক্টোবর) বিকেলে দ্বীপের উত্তর-পূর্বে খাড়া গিরিখাদ এলাকায় দাবানল ছড়িয়ে পড়ে।

এর আগে, গত আগস্টে সৃষ্ট আরেক দাবানলে অঞ্চলটির বড় এলাকা পুড়ে ছাই হয়ে যায়। এতে এলাকাটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

দ্য গার্ডিয়ানে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, ছয়টি হেলিকপ্টারের সাহায্যে পানি ছিটিয়ে আগুন নেভানোর চেষ্টা করছেন অগ্নিনির্বাপককর্মীরা।

টেনেরিফের আঞ্চলিক সরকারের ভাইস প্রেসিডেন্ট লোপে আফনসো ফেসবুকে লিখেছেন, সতর্কতা হিসেবে সান্তা উরসুলা শহর থেকে প্রায় ২,৪০০ জনকে ও আরেক শহর লা ওরোটাভা থেকে ৬০০ জনকে সরিয়ে নেয়া হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া টেলিভিশন প্রতিবেদনের ছবি ও ভিডিওতে দেখা যায়, ওই এলাকাটি ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে রয়েছে।

আটলান্টিক মহাসাগরে ক্যানারি দ্বীপপুঞ্জের অংশ টেনেরিফের জনপ্রিয় পর্যটন এলাকা এখনও দাবানলের প্রভাবমুক্ত রয়েছে। এছাড়া ওই এলাকার দুটি বিমানবন্দরে স্বাভাবিকভাবে বিমান ওঠানামা করছে।

স্পেনের মূল ভূখন্ড থেকে দক্ষিণ-পশ্চিমে আফ্রিকার উত্তর-পশ্চিম উপকূলে আটলান্টিক মহাসাগরে অবস্থিত টেনেরিফ দ্বীপটি থেকে মরক্কোর দূরত্ব ১০০ কিলোমিটার (৬০ মাইল)।

জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় বিজ্ঞানীরা সতর্ক করে বলছেন, তাপপ্রবাহ আরও ঘন ঘন ও আরও তীব্র হয়ে উঠবে।