সেমিফাইনালের লক্ষ্য নিয়েও হকিতে ‘অষ্টম’

সেমিফাইনালের লক্ষ্য নিয়েও হকিতে ‘অষ্টম’

ফাইল ছবি

জিজিয়াং বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ-ভারত ক্রিকেট ম্যাচের এক ইনিংস শেষ হওয়ার সময়ে-ই শুরু হয়েছে বাংলাদেশ-ওমানের হকির লড়াই। সপ্তম স্থান নির্ধারণী ম্যাচে বাংলাদেশ ৪-৩ গোলে হেরেছে। ফলে এশিয়ান গেমস হকিতে রাসেল মাহমুদ জিমিরা হয়েছেন অস্টম। 

গত এশিয়ান গেমসে বাংলাদেশ ষষ্ঠ হয়েছিল। এবার দক্ষিণ কোরিয়ান কোচের অধীনে মাস দুয়েকের বেশি অনুশীলন করে আগের অবস্থানও খুইয়েছে তারা। ফেডারেশনের কর্মকর্তা ও খেলোয়াড়রা ষষ্ঠ স্থান বজায় রাখতে পারলেই সন্তুষ্টির কথা বললেও, কোচ মিডিয়ায় কয়েকবারই সেমিফাইনালের কথা বলেছেন। সেমিফাইনাল তো দূরের কথা, এখন অস্টম হয়েই দেশে ফিরতে হচ্ছে জিমিদের।

এবারের এশিয়ান গেমসে হকির ফরম্যাট একটু ভিন্ন হয়েছে। ষষ্ঠ হতে হলে বাংলাদেশকে গ্রুপের তৃতীয় হতে হতো। বাংলাদেশ গ্রুপের চতুর্থ হওয়ায় সপ্তম স্থানের জন্য খেলতে হয়েছে। সপ্তম স্থান নির্ধারণী ম্যাচে ওমানের বিপক্ষে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হেরেছে বাংলাদেশ। 

সাম্প্রতিক সময়ে হকিতে বাংলাদেশের বড় প্রতিপক্ষ ওমান। ম্যাচের প্রথম দুই কোয়ার্টারে বাংলাদেশ একটি করে গোল আদায় করে ২-০ লিড নিয়ে ড্রেসিংরুমে ফেরে। তৃতীয় কোয়ার্টারে দুই গোল পরিশোধ করে ওমান। চতুর্থ কোয়ার্টারে দুই দলই গোলের জন্য মরিয়া হয়ে উঠে। ৫৩ ও ৫৫ মিনিটে ওমানের আইমান জোড়া গোল করলে বাংলাদেশ ম্যাচ থেকে ছিটকে যায়। ম্যাচের অন্তিম মুহুর্তে সোহানুর রহমান সবুজের গোলে বাংলাদেশের পরাজয়ের ব্যবধান কমে ৪-৩ এ দাঁড়ায়।

এশিয়ান গেমসে বাংলাদেশ হকির ফলাফল ও পারফরম্যান্স হতাশাজনক। দুর্বল সিঙ্গাপুর ও উজবেকিস্তানের বিপক্ষে তারা জয় ছাড়া কিছুই করতে পারেনি। পাকিস্তানের বিপক্ষে গোল দিয়ে লিড নিলেও পরে বড় ব্যবধানেই হেরেছে। জাপান ও ভারত বাংলাদেশ হকি দল নিয়ে রীতিমতো ছেলেখেলা-ই করেছে। সমশক্তির ওমানের বিপক্ষে হেরে শেষ পর্যন্ত ব্যর্থতার ঘোলকলা পূর্ণ করেছে।