আফগানিস্তানে কয়েক দফায় ভূমিকম্প, প্রাণহানি বেড়ে ৩২০

আফগানিস্তানে কয়েক দফায় ভূমিকম্প, প্রাণহানি বেড়ে ৩২০

সংগৃহীত

আফগানিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে কয়েক দফায় শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩২০ জনে দাঁড়িয়েছে হয়েছে। আহত হয়েছে অন্তত হাজারেরও বেশি মানুষ। জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় অফিসের বরাত দিয়ে হতাহতের এ সংখ্যা তুলে ধরা হয়েছে সংবাদমাধ্যম গার্ডিয়ান ও ডেইলি সাবাহ’র প্রতিবেদনে। যদিও এই সংখ্যা এখনও যাচাই করা হচ্ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

শনিবার স্থানীয় সময় সকাল ১১টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে ওই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পর পাঁচটি বড় ধরনের আফটারশক হয়েছে; যার কেন্দ্রস্থল ছিল ওই অঞ্চলের বৃহত্তম শহরের কাছে।

ইউএসজিএসের তথ্যানুযায়ী, শনিবার আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে।

এই ভূমিকম্পের পর দেশটিতে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩ ও ৫ দশমিক ৯ মাত্রার চারটি শক্তিশালী আফটারশক অনুভূত হয়।

ভূমিকম্পে বেশ কিছু ভবন ধসে পড়ায় মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ আটকা পড়ে আছেন বলে জানিয়েছেন উদ্ধারকারীরা।

আফগানিস্তানে তালেবান সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, ভূমিকম্প আঘাত হানার পর হেরাতের বাসিন্দারা তড়িঘড়ি করে বাড়ি ও ভবনগুলো ছেড়ে বের হয়ে আসতে শুরু করলে অনেকে হতাহত হন।