উপ-নির্বাচনে আ.লীগের মনোনয়ন পেলেন শিক্ষক নেতা শাহজাহান সাজু

উপ-নির্বাচনে আ.লীগের মনোনয়ন পেলেন শিক্ষক নেতা শাহজাহান সাজু

ফাইল ছবি

শূন্য দু’টি আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। রবিবার রাতে গণভবনে আওয়ামী লীগের সংসদ বোর্ডের সভায় এ প্রার্থী চূড়ান্ত করা হয়। সভায় সভাপতিত্ব করেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে বোর্ডের অধিকাংশ সদস্যই উপস্থিত ছিলেন।

উপনির্বাচনে সংসদীয় আসন ব্রাহ্মণবাড়িয়া ২-এ নৌকা পেয়েছেন স্বাধিনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক শিক্ষক নেতা শাহজাহান আলম সাজু এবং লক্ষ্মীপুর ৩-এ নৌকা পেয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু।

শূন্য ঘোষিত এ দু’টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৫ নভেম্বর। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১১ অক্টোবর এবং যাচাই-বাছাই ১২ অক্টোবর।

এর আগে গত ১ অক্টোবর সংসদ সচিবালয় এই দুই আসন শূন্য ঘোষণা করে। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে স্বতন্ত্র থেকে নির্বাচিত এমপি উকিল আব্দুস সাত্তার ভূঁঞা এবং লক্ষ্মীপুর-৩ আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচিত এমপি এ কে এম শাহজাহান কামাল রাজধানীর একটি হাসপাতালে গত ৩০ সেপ্টেম্বর মৃত্যুবরণ করলে আসন দু’টি শূন্য হয়।

উল্লেখ্য, অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু ব্রাহ্মণবাড়িয়া জেলার মেঘনা বিধৌত আশুগঞ্জ উপজেলার বৈকণ্ঠপুর (বড়তল্লা) গ্রামে এক সম্ভ্রান্ত্র পরিবারে ১৯৬৭ সালের ৩০ জুন জন্মগ্রহণ করেন। শাহজাহান আলম সাজু’র প্রপিতামহ মৌলভী আলী সরকার ছিলেন এলাকার একজন ধনাঢ্য ব্যবসায়ী এবং আশুগঞ্জ বন্দরের অন্যতম প্রতিষ্ঠাতা। জনাব সাজু’র পিতা জনাব সামসুল হক একজন অবসরপ্রাপ্ত সরকারি চাকুরে ছিলেন। তিনি বাংলাদেশ রেলওয়েতে কর্মরত ছিলেন।

অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু ঢাকা মহানগর মোহাম্মদপুর থানা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক, ঢাকা মহানগর ছাত্রলীগের সদস্য, ঢাকা গভঃ কমার্শিয়াল ইনস্টিটিউট শাখা ছাত্রলীগের আহবায়ক ছিলেন। এছাড়াও তিনি বাংলাদেশ ছাত্রলীগ ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার আহবায়ক ও প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগ জাতীয় কার্যকরী সংসদে দুইবার সদস্য, সিনিয়র যুগ্ম-সম্পাদক ও সহ-সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন। সৃষ্টিশীল গঠনমূলক ছাত্র রাজনীতিতে অনন্য অবদান রাখায় তিনি ‘পালক’ এ্যাওয়ার্ড লাভ করেন।

২০০৯খ্রিঃ সালে সরকার অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু’কে শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব পদে নিয়োগ দিয়েছিল।