বিশ্বকাপের মঞ্চে নতুন ভূমিকায় আশরাফুল

বিশ্বকাপের মঞ্চে নতুন ভূমিকায় আশরাফুল

বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল

অনেক দিন ধরেই মাঠের বাইরে আছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। ২০০৩, ২০০৭ ও ২০১১ বিশ্বকাপে লাল সবুজের হয়ে খেলা বাংলাদেশ ক্রিকেটের প্রথম সুপারস্টারকে এখন ক্রিকেট নিয়ে প্রায়ই বিভিন্ন টিভি অনুষ্ঠানে কথা বলতে দেখা যায়। এবার বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচের ভেন্যুতে খেলার বিশ্লেষণ করবেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক।

দেশের বেসরকারি টিভি চ্যানেল টি-স্পোর্টসের হয়ে এবার বিশ্বকাপের প্রেস বক্সে থাকছেন আশরাফুল। সাংবাদিক ক্যাটাগরিতে ভারতের ভিসা নিয়েছেন সাবেক তারকা এই ক্রিকেটার। যদিও ভিসা জটিলতার কারণে আগেভাগে ধর্মশালা পৌঁছতে পারেননি টেস্টে সর্বকনিষ্ঠ এই সেঞ্চুরিয়ান। ৭ অক্টোবর হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন (এইচপিসিএ) স্টেডিয়ামের প্রেসবক্সে বসেছেন একজন সংবাদকর্মী হিসবেই।

 

বাংলাদেশ ক্রিকেটের সাবেক অধিনায়ক তার সাংবাদিকতার ক্যারিয়ার শুরু করলেন ভারতে চলা ওয়ানডে বিশ্বকাপের মধ্য দিয়ে। নতুন অভিজ্ঞতায় রোমাঞ্চিত আশরাফুল জানান, ‘নতুন পরিচয় তো দারুণ লাগছে। আগে মাঠে খেলেছি। খেলাটা উপভোগ করি। খেলা নিয়ে কথা বলতে ভালোবাসি। ক্রিকেট খেলেছি বলে ওই টেকনিক্যাল জায়গাগুলো বুঝি। নিজেকে ওই অবস্থায়, পরিস্থিতিতে রেখে বিচার-বিশ্লেষণ করে মূল্যায়ন করতে পারি। ভালো সময় যাচ্ছে। সামনের ম্যাচগুলোতেও থাকব। আশা করছি বাংলাদেশ জিতবে। সঙ্গে আমাদেরও কাজ আরও সহজ হয়ে যাবে।’

২২ গজ এখনও ছাড়েননি আশরাফুল। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলে যাচ্ছেন। খেলার কথা ছিল ১২ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া জাতীয় ক্রিকেট লিগে। কিন্তু বিশ্বকাপে এক্সপার্ট অপিনিয়ন দিতে যুক্ত হয়ে যাওয়ায় এবারের লিগ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। ব্যাট-বলের এই মহারণটা উপভোগ করতে চান মাঠ থেকে।

আশরাফুল যেই বিশ্বকাপে বিশেষজ্ঞ মতামত দিচ্ছেন সেখানে ধারাভাষ্য কক্ষে ম্যাথু হেডেন, নাসির হুসেন, এউয়ন ম্যরগানরা কণ্ঠের যাদুতে মুগ্ধ করে যাচ্ছেন। বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে সেখানে রয়েছেন আতাহার আলী খান। সেখানে থাকতে পারতেন মোহাম্মদ আশরাফুলও। কিন্তু ইংরেজি ভাষার দুর্বলতা তাকে পিছিয়ে দিয়েছে। তবে সামনে নতুন কিছু নিয়ে হাজির হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিলেন না লাল সবুজের জার্সিতে ১৭৭ ওয়ানডে ম্যাচ খেলে ২২.২৩ গড়ে ৩টি সেঞ্চুরি ও ২০ হাফ সেঞ্চুরিতে ৩ হাজার ৪৭৮ রান করা আশরাফুল।