ইসরায়েলে নিহত বেড়ে ৯০০, গাজায় ৬৯০

ইসরায়েলে নিহত বেড়ে ৯০০, গাজায় ৬৯০

সংগৃহীত

হামাস-ইসরায়েলের পাল্টাপাল্টি হামলায় নিহতের সংখ্যা বাড়ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ইসরায়েলে নিহত বেড়ে দাঁড়িয়েছে ৯০০ জনে। আর গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ৭০০ ছুঁইছুঁই।

সোমবার রাতে বিবিসি জানায়, ইসরায়েলি দূতাবাসের এক মুখপাত্র ইউএস নিউজ নেটওয়ার্ক সিবিএসকে বলেছেন, ইসরায়েলে হামলায় নিহতের সংখ্যা এখন ৯০০।  

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে বিবিসি জানায়, গাজায় ইসরায়েলি হামলায় ১৪০ শিশু ও ১০৫ নারীসহ প্রায় ৬৯০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।  

গেল শনিবার সকালে হঠাৎই ইসরায়েলে হামলা চালায় সশস্ত্র গোষ্ঠী হামাস। জবাবে গাজায় হামলা শুরু করে ইসরায়েলি সেনারা।  

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দক্ষিণ ইসরায়েল থেকে ভাষণ দিয়েছেন এবং সতর্ক করেছেন যে, দেশটি হামাসের বিরুদ্ধে ‘প্রচণ্ড শক্তি’ ব্যবহার করবে।

এর আগে সোমবার ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী গাজা উপত্যকায় সর্বাত্মক অবরোধ আরোপের ঘোষণা দেন। সেখানে তিনি খাবার, জ্বালানি, বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধেরও নির্দেশ দেন।  

হামাসের সশস্ত্র গোষ্ঠী আল-কাশেম ব্রিগেডস হুমকি দিয়েছে, গাজায় বোমা হামলা চালিয়ে নিরীহ বেসামরিক মানুষ হত্যা বন্ধ না করলে কোনো প্রাক-আভাস ছাড়াই জিম্মি ইসরায়েলিদের মেরে ফেলা হবে।  

হামাসের হামলায় ইসরায়েলে যুক্তরাষ্ট্রের ৯ নাগরিক নিহত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে, যেখানে ১০ জনের বেশি ব্রিটিশ নাগরিকের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

কয়েক ডজন লোককে হামাস জিম্মি করে রেখেছে। পরিবার ও স্বজনেরা তাদের খোঁজ করছে।