ইসরায়েলে নতুন করে মুহুর্মুহু রকেট ছুড়ল হামাস

ইসরায়েলে নতুন করে মুহুর্মুহু রকেট ছুড়ল হামাস

সংগৃহীত

ইসরায়েলের আসকেলন শহরকে লক্ষ্য করে নতুন করে রকেট হামলা চালিয়েছে হামাস। মঙ্গলবার (১০ অক্টোবর) স্থানীয় সময় বিকেল ৫টার মধ্যে আসকেলন থেকে বেসামরিক মানুষকে সরে যাওয়ার সময়সীমা বেঁধে দেয় তারা। আর নির্দিষ্ট সময় শেষ হওয়ার পরই সেখানে মুহুর্মুহু রকেট ছোড়ে গাজার এ সশস্ত্র বাহিনী।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সাংবাদিক অ্যালিস কাডি আসকেলন থেকে জানিয়েছেন, বিকেল ৫টার কিছু পরই গাজা উপত্যকা থেকে একসঙ্গে কয়েকশ রকেট ছোড়া হয়।

তিনি আরও জানান, হামলার আগে তিনিসহ অনেক বাসিন্দা আশ্রয়কেন্দ্রে চলে যান। নতুন করে হামাস রকেট ছোড়ার পর সেখানকার মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে এবং পরবর্তীতে কি হবে— এ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন তারা।

বিবিসির এ সাংবাদিক জানিয়েছেন, গত কয়েক মিনিটে তারা রকেট বিস্ফোরণের অনেক শব্দ শুনতে পেয়েছেন। গাজা থেকে ১২ কিলোমিটার দূরে অবস্থিত আসকেলনে রকেট ছুড়েছে হামাস

তিনি আরও জানিয়েছেন, হামলার কয়েক মিনিট আগে থেকেই সেখানকার সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে চলে যেতে মোবাইল ফোনে অব্যাহতভাবে বার্তা পাঠানো হয়।

এদিকে হামাস যখন ইসরায়েলে রকেট ছুড়ছে তখন অবরুদ্ধ গাজা উপত্যকায় অব্যাহতভাবে বিমান হামলা চালিয়ে যাচ্ছিল ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের বিমান হামলায় ৮৩০ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গাজায় গত তিন দিন ধরে শক্তিশালী বিমান হামলা চলছে। আর এসব নির্বিচার হামলায় অনেক বাড়ি-ঘর, মসজিদ ধসে পড়েছে বা পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গেছে।

সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার প্রতিশোধ নিতে গাজার উপর ‘পূর্ণ অবরোধ’ আরোপ করেছে ইসরায়েল। গতকাল সোমবার (৯ অক্টোবর) ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা দেয়— গাজায় পানি, খাদ্য ও জ্বালানিসহ কোনোকিছুই প্রবেশ করতে দেওয়া হবে না।

আর ইসরায়েল পূর্ণ অবরোধ আরোপ করায় গাজায় নিত্যপ্রয়োজনীয় পণ্য ও সাহায্য প্রবেশের একমাত্র পথ ছিল মিসরের রাফাহ ক্রসিং।

তবে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ইসরায়েলি চ্যানেল ১২-এর বরাতে জানিয়েছে, ইসরায়েল হুমকি দিয়েছে যদি রাফাহ ক্রসিং দিয়ে গাজায় কোনো সাহায্য প্রবেশের চেষ্টা করা হয় তাহলে সেখানে তারা বোমা হামলা চালাবে। আর ইসরায়েলের এমন হুমকির পর গাজায় প্রবেশের জন্য— সাহায্যের পণ্য নিয়ে অপেক্ষায় থাকা কয়েকটি ট্রাক পিছিয়ে গেছে। এছাড়া হুমকির পর অনির্দিষ্টকালের জন্য রাফাহ ক্রসিং বন্ধ করে দেওয়া হয়েছে। সূত্র: বিবিসি