দুশ্চিন্তায় ভুগছেন, মন ভালো রাখবে যেসব অভ্যাস

দুশ্চিন্তায় ভুগছেন, মন ভালো রাখবে যেসব অভ্যাস

সংগৃহীত

ছোটখাটো জিনিস থেকে বড়সড় গুরুত্বপূর্ণ জিনিস নিয়ে প্রতিনিয়তই আমাদের দুশ্চিন্তায় থাকতে হয় । অতিরিক্ত দুশ্চিন্তা শরীর ও মন দুইয়ের জন্যই ক্ষতিকারক। এই মানসিক সমস্যা শরীরের জন্য কখনও কখনও মারাত্মক হতে পারে । এ কারণে দুশ্চিন্তা নিয়ন্ত্রণে রাখা জরুরি। সেক্ষেত্রে কিছু অভ্যাস তৈরি করতে পারেন। এসব অভ্যাস দুশ্চিন্তা নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা রাখবে। 

প্রাণায়াম: মন শান্ত রাখতে প্রাণায়াম অনেকটাই গুরুত্বপূর্ণ। গভীরভাবে শ্বাস গ্রহণ ও ত্যাগই প্রাণায়ামের মূল নিয়ম। রোজ ভোরে ১০ মিনিট এই ব্যায়াম করলে অনেকটাই উপকার মেলে। 

পর্যাপ্ত ঘুম: রোজ অন্তত ছয় থেকে সাত ঘন্টা ঘুমানো জরুরি। ঘুম দুশ্চিন্তা কমাতে অনেকটাই সাহায্য করে।‌ একই সঙ্গে মন শান্ত রাখতেও ভূমিকা রাখে পরিমিত ঘুম‌। 

মনোযোগের অভ্যাস তৈরি : মনোযোগের অভ্যাস তৈরি করতে হবে। এতে দুশ্চিন্তা করার প্রবণতা অনেকটাই কমে যায়‌। দুশ্চিন্তার সময় আমরা অতীত নয় ভবিষ্যৎ নিয়ে ভাবি। সেটা না ভেবে সেই মুহূর্তে চোখের সামনে যা আছে তাতে মন দিতে হবে। এতেই তৈরি হবে মনোযোগের অভ্যাস।  

স্বাস্থ্যকর খাওয়াদাওয়া: প্রতিদিনের খাবারের তালিকা থেকে তেলেভাজা ও ফাস্টফুড জাতীয় খাবার বাদ দিন। এই ধরনের খাবার শরীরে কর্টিসল হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়‌। ফলে দুশ্চিন্তার করার অভ্যাসও বাড়তে থাকে।