চট্টগ্রাম বিভাগীয় বইমেলা শুরু শনিবার

চট্টগ্রাম বিভাগীয় বইমেলা শুরু শনিবার

ছবিঃ সংগৃহীত।

দেশের খ্যাতনামা প্রকাশনী সংস্থার ৭৫টি স্টল নিয়ে শুরু হতে হচ্ছে চট্টগ্রাম বিভাগীয় বইমেলা-২০২৩।

আগামীকাল (১৪ অক্টোবর) থেকে শুরু হয়ে সপ্তাহব্যাপী চলবে এ মেলা। বিকেল ৪টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বইমেলার শুভ উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকাল ১১টায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস কনফারেন্সে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ শামীম আলম এসব তথ্য তুলে ধরেন।

এসময় উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার (সাধারণ শাখা) মো. মোজাম্মেল হক চৌধুরী, সিনিয়র সহকারী কমিশনার (হিসাব ও নেজারত) নীলুফা ইয়াসমিন চৌধুরী, সিনিয়র সহকারী কমিশনার (সংস্থাপন) এসএম হাসান, সিনিয়র সহকারী কমিশনার (আইসিটি শাখা) তাহমিনা আক্তার ও সিনিয়র সহকারী কমিশনার (উন্নয়ন শাখা) মোহাম্মদ মঈনুল হোসেন চৌধুরী।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, সপ্তাহব্যাপী বিভাগীয় বইমেলা আয়োজনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে ১০ লক্ষ টাকা ব্যয় ধরা হয়েছে। মেলায় প্রতিদিন স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে রচনা, বিতর্ক, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমির অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। আগামী ২০ অক্টোবর শুক্রবার বিকেল ৪টায় পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে বইমেলার সমাপ্তি ঘটবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম।

বিভাগীয় কমিশনার কার্যালয় জানিয়েছে, নগরীর চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত হবে এমেলা অনুষ্ঠিত হবে। স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সমাজের সর্বস্তরের মানুষের মধ্যে বইপড়ার আগ্রহ সৃষ্টি করা, গবেষকদের সহায়তা ও উৎসাহ প্রদানের মাধ্যমে বইমনস্ক জাতি গঠনের লক্ষ্যে এই বইমেলা আয়োজন করা হয়েছে। সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ের ব্যবস্থাপনায়, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহযোগিতায় অনুষ্ঠিতব্য বইমেলা প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। বাংলা একাডেমিসহ সরকারি প্রকাশনী সংস্থার ১০টি, জাতীয় পর্যায়ের ৪৭টি প্রকাশনী সংস্থা ও চট্টগ্রামের সৃজনশীল প্রকাশক পরিষদ ১৭টি প্রকাশনা সংস্থার স্টল থাকবে।