বোল্টের মাইলফলক

বোল্টের মাইলফলক

টেন বোল্ট

ভারতের মাটিতে চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে নিজেদের তৃতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৫৬ রানেই ৪ উইকেট হারালেও মুশফিক, সাকিব ও রিয়াদের দায়িত্বশীল ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪৫ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় পেয়েছে লাল সবুজের প্রতিনিধিরা।

শুক্রবার (১৩ অক্টোবর) চেন্নাইয়ের এম. চিদাম্বরাম স্টেডিয়ামে বাংলাদেশকে ২৪৫ রানে আটকে ফেলার পেছনে বড় অবদান রেখেছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট। টাইগারদের ইনিংসে ২ উইকেট শিকার করেছেন বাঁহাতি এই পেসার। এই অর্জনের মাধ্যমে নিউজিল্যান্ডের ষষ্ঠ বোলার হিসেবে ওয়ানডেতে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন বোল্ট।

 

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ভিড়ে নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে আগেই বেরিয়ে গেছেন বোল্ট। ওয়ানডে থেকেও বেশ কিছু দিন ধরে দূরে ছিলেন তিনি। তবে বিশ্বকাপ উপলক্ষ্যে ট্রেন্ট বোল্টকে ঠিকই ফিরিয়েছে নিউজিল্যান্ড। বড় মঞ্চে নিজের প্রতিভার ছাপ আবার রাখছেন এ বাঁহাতি পেসার।

আজ ম্যাচের প্রথম বলেই ব্রেকথ্রু এনে দিয়েছেন বোল্ট। টাইগার ওপেনার লিটন দাসকে গোল্ডেন ডাকে সাজঘরে ফেরান তিনি। এরপর মিডল অর্ডারে তরুণ তাওহিদ হৃদয়ের উইকেট দিয়ে ক্যারিয়ারের ২০০তম উইকেট পেলেন তিনি। মাত্র ১০৭ ম্যাচের ক্যারিয়ারে এই কৃতিত্ব অর্জন করেন ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার।

বোল্টের আগে নিউজিল্যান্ডের হয়ে নুন্যতম ২০০ উইকেট শিকারি বোলার ছিলেন ড্যানিয়েল ভেট্টরি (২৯৭), কাইল মিলস (২৪০), টিম সাউদি (২১৪), ক্রিস হ্যারিস (২০৩) ও ক্রিস কেইন্স (২০০)।