পেটের চর্বি কমাতে যোগচর্চা

পেটের চর্বি কমাতে যোগচর্চা

সংগৃহীত

শারীরিক ও মানসিক স্বাস্থ্য, সামগ্রিক সুস্থতা এবং অভ্যন্তরীণ শান্তির জন্য যোগচর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়মিত যোগব্যায়াম করলে, অনেক উপকার পাওয়া যায়। যদি আপনার স্থূলতা থাকে এবং আপনি ফিট হওয়ার প্রস্তুতি নেন, তাহলে যোগ ব্যায়াম করা আপনার জন্য উপকারী হতে পারে। অনেক ব্যায়ামের মধ্যে, রোজ ত্রিকোণাসন, সর্বাঙ্গাসন এবং বীরভদ্রাসন অভ্যাস করলে শুধু আপনার পেটের মেদই কমবে না, কোমরের চারপাশে জমে থাকা চর্বিও কমবে।

ত্রিকোণাসন

যদি আপনার পেটে মেদ বেড়ে যায়, তাহলে ত্রিকোণাসন আপনার জন্য খুবই ভাল। এই ব্যায়ামটি শুধু হজমশক্তিই বাড়ায় না, এটি পেট ও কোমরে জমে থাকা চর্বি কমাতেও সহায়ক। এই ব্যায়ামটি শরীরে রক্ত চলাচল বাড়ায় এবং এর উন্নতিও করে। এটি করার ফলে, আপনার ভারসাম্য এবং একাগ্রতারও উন্নতি হয়।

সর্বাঙ্গাসন

সর্বাঙ্গাসনও ওজন কমানোর প্রক্রিয়ায় আপনার জন্য খুবই সহায়ক। এই ব্যায়ামটি হজমশক্তির উন্নতির পাশাপাশি শরীরে শক্তি যোগায়। এর পাশাপাশি এটি মেটাবলিজম বাড়ায়। থাইরয়েড লেভেলের ভারসাম্যও বজায় রাখে। এটি পেটের পেশী শক্তিশালী করে। এছাড়াও শ্বাসযন্ত্রের সিস্টেম উন্নত করে।

বীরভদ্রাসন

আপনি যদি আপনার উরু এবং কাঁধকে টোন করতে চান, তবে বীরভদ্রাসন সহায়ক হতে পারে। বীরভদ্রাসন আপনার পিঠ, পা এবং বাহুকে টোন করার পাশাপাশি আপনার ভারসাম্য উন্নত করে। এটি আপনার পেট টোনিং করতেও সাহায্য করে।