ফিলিস্তিনিদের জন্য দোয়া করে ইন্দোনেশিয়ায় হাজারো মানুষের তেলাওয়াত ও নামাজ

ফিলিস্তিনিদের জন্য দোয়া করে ইন্দোনেশিয়ায় হাজারো মানুষের তেলাওয়াত ও নামাজ

ফিলিস্তিনিদের জন্য দোয়া করে ইন্দোনেশিয়ায় হাজারো মানুষের তেলাওয়াত ও নামাজ

ইসরাইলের উপর্যুপরি বোমাবর্ষণ ও অবরোধের কারণে অসহায় হয়ে পড়েছে ফিলিস্তিনের মুসলমানরা। এই পরিস্থিতিতে তাদের প্রতি সংহতি জানিয়ে একসাথে পবিত্র কোরআন তেলাওয়াত ও সম্মিলিত দোয়ায় অংশ নিয়েছে ইন্দোনেশিয়ার হাজারো মানুষ।

মঙ্গলবার দেশটির আরবি সংবাদমাধ্যম মিনা নিউজ বিষয়টি নিশ্চিত করেছে। পত্রিকাটি জানিয়েছে, ফিলিস্তিনিদের মুক্তি কামনা জাকার্তায় কোরআন তেলাওয়াতের এই কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এতে হাজার হাজার ইন্দোনেশীয় মুসলিম অংশ নেয়।

তেলাওয়াত ও নামাজে নেতৃত্ব দেন সেখানকার বিশিষ্ট আলেম শায়খ ইয়াখশাল্লাহ মানসুর। তিনি এ সময় সূরা ইসরা তেলাওয়াত করেন ও নামাজ পড়ান।শায়খ ইয়াখশাল্লাহ মানসুর বলেন, ‘আমরা তেলাওয়াত ও নামাজ পড়ার এই কর্মসূচি নিয়েছি এই আশায় যে- হয়ত খুব শিগগির-ই আল্লাহ তায়ালা ফিলিস্তিনি জনগণের ওপর সাহায্য পাঠাবেন।’ কর্মসূচিতে দেশটির নানা প্রান্ত থেকেই মুসল্লিরা অংশ নেন।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্ট্রম’ শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।হামাস ও ইসরাইলের মধ্যে চলমান সঙ্ঘাতে ৪ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। গত এক সপ্তাহ ধরে চলা এ যুদ্ধে আহত হয়েছেন আরো অন্তত ১৪ হাজার ৩০০ জন।এখন পর্যন্ত যত ফিলিস্তিনি নিহত হয়েছেন তাদের মধ্যে ৬৬ শতাংশই নারী ও শিশু বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সূত্র : মিনা নিউজ ও আলজাজিরা