কুষ্টিয়ায় নকল ব্যান্ডরোল যুক্ত আনোয়ার বিড়ি ও আফিজ বিড়ি জব্দ

কুষ্টিয়ায় নকল ব্যান্ডরোল যুক্ত আনোয়ার বিড়ি ও আফিজ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় অভিযান চালিয়ে দুই লক্ষ শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত আনোয়ার বিড়ি ও আফিজ বিড়িসহ বিড়ি তৈরির বিভিন্ন উপকরন জব্দ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ। বুধবার সন্ধ্যায় কুষ্টিয়া কাষ্টমস সার্কেল-২ ভেড়ামারার কাষ্টমস কর্মকর্তারা এ অভিযান পরিচালনা করেন।  

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র দীর্ঘদিন ধরে কুষ্টিয়া জেলার বিভিন্ন স্থানে জাল ব্যান্ডরোল লাগিয়ে বিভিন্ন ব্যান্ডের বিড়ি উৎপাদন করে আসছে। এই উৎপাদিত নকল বিড়ি দেশের বিভিন্ন জেলায় সরবরাহ ও বিক্রি করছে চক্রটি। গোপন সংবাদের ভিত্তিতে কুষ্টিয়া কাষ্টমস সার্কেল-২ ভেড়ামারার কাষ্টমসের একটি চৌকস টিম দৌলতপুর উপজেলার কল্যানপুর গ্রামের চান্দু ও তাজুর বাড়িতে অভিযান ও তল্লাশি চালায়। এসময় ওই দুই বাড়ি থেকে দুই লক্ষ (২,০০,০০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত আনোয়ার বিড়ি ও আফিজ বিড়ি জব্দ করা হয়। এছাড়া বিপুল পরিমান বিড়ির ঠোস, লেবেল পেপার, ফিল্টার পেপার, সিগারেট পেপার, জাল ব্যান্ডরোলসহ বিড়ি তৈরির বিভিন্ন উপকরন জব্দ করা হয়েছে।

অভিযানের খবর পেয়ে অভিযুক্ত ব্যক্তিরা দ্রুত পালিয়ে যায়। অভিযানকালে এলাকার লোকজনের মাঝে আতঙ্ক বিরাজ করে। অভিযান শেষে জব্দকৃত নকল বিড়ি কাস্টমস হেফাজতে নেওয়া হয়েছে।

রাজস্ব কর্মকর্তা মেহেদী হাসান জানান, অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে। এছাড়া বিপুল পরিমান বিড়ির ঠোস, জাল ব্যান্ডরোলসহ বিড়ি তৈরির বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়েছে। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।