কলকাতায় শেখ রাসেল দিবস পালিত

কলকাতায় শেখ রাসেল দিবস পালিত

সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন পালিত হয়েছে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনে। শেখ রাসেল দিবস উপলক্ষে গতকাল বুধবার হাইকমিশনের বাংলাদেশ গ্যালারিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, প্রামাণ্যচিত্র প্রদর্শন, বাণী পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়। সেইসঙ্গে অনাথ ও দুস্থ শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয় খাবার।

আয়োজিত আলোচনা অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ উপ-হাইকমিশনের সকল কর্মকর্তা ও অতিথিরা শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর ‘শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দুর্জয়’ প্রতিপাদ্যে উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াসের সভাপতিত্বে শেখ রাসেলের জীবনের ওপর আলোচনা করা হয়। 

এ ছাড়া কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম এবং কাউন্সেলর (কনস্যুলার) এএসএম আলমাস হোসেন যথাক্রমে রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন। সঞ্চালকের দায়িত্বে ছিলেন কাউন্সেলর (রাজনৈতিক) মিজ তুষিতা চাকমা। আলোচনায় অংশ নেন দ্বিতীয় সচিব (রাজনৈতিক) শেখ মারেফাত তারিকুল ইসলাম।

আলোচনা সভায় উন্নয়নকর্মী ও গবেষক এবং শেখ রাসেলের বাল্যবন্ধু মিজ নাতাশা আহমেদ বলেন, ভবিষ্যতে যেন কোনো শিশুকে রাসেলের মতো ভাগ্য বরণ করতে না হয়।

উপ-হাইকমিশনার তার বক্তব্যে শেখ রাসেলের সংক্ষিপ্ত কিন্তু নির্মল জীবনের প্রতি দৃষ্টি আকর্ষণ করে বলেন, শেখ রাসেল আজ আমাদের মাঝে নেই। কিন্তু আমাদের মনে রাখতে হবে নির্মলতার জয় হবেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ আমাদের অঙ্গীকার, বাংলাদেশের সকল শিশুর জন্য নিরাপদ ভবিষ্যৎ।