লেবাননে ইসরায়েলের বিমান হামলা

লেবাননে ইসরায়েলের বিমান হামলা

ছবিঃ সংগৃহীত।

লেবাননের দক্ষিণের দুটি গ্রামে বৃহস্পতিবার ভোরে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। লেবাননের আল মায়াদিন টিভির বরাত দিয়ে অ্যারাবিয়া নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণাঞ্চলের কাফর শুবা ও ওদেইশেহর এলাকায় ইসরায়েলি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

ওই গ্রাম দুটি ইসরায়েল সীমান্ত সংলগ্ন। হামলায় হতাহতের খবর এখনও জানা যায়নি। 

 

ফিলিস্তিনি সংগঠন হামাসের সঙ্গে সংঘাত শুরুর পর থেকে লেবাননের হিজবুল্লাহর বিরুদ্ধেও হামলা চালিয়ে আসছে ইসরায়েল। ইসরায়েল ডিফেন্স ফোর্স বা আইডিএফ বলেছে, তারা লেবাননে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে। তবে এই বিষয়ে বিস্তারিত কিছু বলেনি।

৭ অক্টোবর হামাসের নেতৃত্বে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীগুলো গাজা উপত্যকা থেকে ইসরায়েলের বিরুদ্ধে একটি বড় আকারের আক্রমণ শুরু করেছিল। হামাস একে অপারেশন 'আল-আকসা ফ্লাড' নামে অভিহিত করেছিল। 

 

এরপর ৮ অক্টোবর হিজবুল্লাহ হামাসের হামলার সমর্থনে শেবা ফার্মের সামরিক সাইটগুলোর দিকে দশটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এরপরেই লেবানন-ইসরায়েল সীমান্তের পরিস্থিতি দ্রুত উত্তপ্ত হয়ে ওঠে। ওদিনই ইসরায়েলি বাহিনী দক্ষিণ-পূর্ব লেবাননের বেশ কয়েকটি ভারী কামান নিক্ষেপ করে জবাব দেয়।

মাত্র ৬ মিলিয়ন জনসংখ্যার ছোট্ট দেশ লেবানন ইসরায়েলের সঙ্গে আন্তঃসীমান্ত সহিংসতার কারণে অর্থনৈতিক মন্দায় ভুগছে। এর মধ্যে আবার নতুন করে সংঘাতের কারণে আতঙ্কিত হয়ে পড়েছে সেখানকার মানুষ।