ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধে কায়রোতে বসেছেন বিশ্ব নেতারা

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধে কায়রোতে বসেছেন বিশ্ব নেতারা

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধে কায়রোতে বসেছেন বিশ্ব নেতারা

ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসরাইলের মধ্যে চলমান যুদ্ধ বন্ধে মিসরের রাজধানী কায়রোতে বৈঠকে বসেছেন বিশ্বনেতারা। এ যুদ্ধ মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা বাড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।কায়রোর এ শান্তি সম্মেলনে উপস্থিত হয়েছেন জর্ডান, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কাতার ও দক্ষিণ আফ্রিকার প্রতিনিধিরা। শনিবারের এ বৈঠকে যোগ দিয়েছেন জাতিসঙ্ঘ ও ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারাও।

উদ্বোধনী বক্তব্যে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন যাতে গাজা উপত্যকায় মানবিক দুর্যোগের অবসানে একটি রোডম্যাপ তৈরি করা হয়। সেইসাথে ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে শান্তি স্থাপনের উপায় খুঁজে বের করার কথা বলেন সিসি।তিনি বলেন, এ রোডম্যাচের প্রধান লক্ষ্য গাজায় মানবিক সহায়তা পৌঁছানো এবং যুদ্ধবিরতিতে উভয়পক্ষকে সম্মত করা।এ সময় তিনি ‘দুই রাষ্ট্র’ সমাধানে আলোচনার ওপর জোর দেন।

এদিকে, জর্ডানের বাদশা বলেন, ‘সাধারণ নাগরিকদের জীবনই প্রধান। গাজায় বোমা হামলা অব্যাহত রয়েছে। আমরা বলব, প্রতিটি স্তরেই নিষ্ঠুরতা দেখানো হচ্ছে এবং অকল্পনীয় কাজ করা হচ্ছে। এটা অবরুদ্ধ উপত্যকাটিতে জাতিগত নিধনযজ্ঞ। এখানে সকল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করা হচ্ছে। এটা একটা যুদ্ধাপরাধ।’ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস মানবিক করিডোর খুলে দেয়ার আহ্বান জানান।তবে ইসরাইলের কোনো প্রতিনিধি সম্মেলনে যোগ না দেয়ায় সম্মেলনের অর্জন নিয়ে সন্দেহের সৃষ্টি হয়েছে।গত সপ্তাহে এ সম্মেলনের ডাক দিয়েছিল মিসর।

সূত্র : আলজাজিরা