তিন মাস পর যশোর-ঢাকা রুটে বিমান যোগাযোগ শুরু

তিন মাস পর যশোর-ঢাকা রুটে বিমান যোগাযোগ শুরু

ছবি : সংবাদাতা

প্রায় তিন মাস বন্ধ থাকার পর আজ বৃহস্পতিবার থেকে ফের চালু হলো যশোরের সাথে ঢাকার বিমান যোগাযোগ। সকাল ৯ টা ৫৫ মিনিটে বেসরকারি এয়ারলাইন্স ইউএস বাংলার একটি ফ্লাইট অবতরণের মধ্য দিয়ে এই বিমান চলাচল শুরু হয়।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটের ফ্লাইট বন্ধ করে দিলে যশোর-ঢাকা রুটের ফ্লাইটও বন্ধ হয়ে যায়। এরপর ১ জুন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর রুটে উড়োজাহাজ চলাচলের অনুমতি দেয়। কিন্তু বাদ থেকে যায় যশোর, রাজশাহী, কক্সবাজার ও বরিশাল রুটের আকাশ যোগাযোগ। এ চারটি এয়ারপোর্টের কর্তৃপক্ষ সেসময় যাত্রীদের করোনা থেকে সুরক্ষায় দরকারি ব্যবস্থা নিতে না পারায় ১ জুন থেকে বিমান চলাচলের অনুমতি পায়নি। এরপর যশোরের স্বাস্থ্য বিভাগ যশোর বিমান বন্দরে মেডিকেল টিমের ব্যবস্থা করলে বৃহস্পতিবার থেকে বেবিচক এই রুটে বিমান চালানোর অনুমতি দেয়।

যশোর এয়ারপোর্ট ম্যানেজার মো. মাসুদুল হক বলেন, যশোর এয়ারপোর্ট টারমিনালের প্রবেশমুখে গ্লাস দিয়ে ঘেরা একটি বুথ তৈরি করা হয়েছে। সেখানে মেডিকেল টিম বসবে। একজন ডাক্তারের নেতৃত্বে এই টিমের সদস্যরা হ্যান্ড থার্মাল স্ক্যানার দিয়ে উড়োজাহাজে উঠতে যাওয়া যাত্রীদের শরীরের তাপমাত্রা পরিমাপ করবে। এছাড়া যাত্রীদের নিরাপত্তার জন্য অন্যান্য ব্যবস্থাও নেওয়া হয়েছে। যশোরের সিভিল সার্জ ডা. শেখ আবু শাহীন বলেন, প্রতিদিন দুটি মেডিকেল টিম এয়ারপোর্টে দায়িত্ব পালন করবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১৫ জুন পর্যন্ত যশোর-ঢাকা রুটে কোন ফ্লাইট পরিচালনা করবে না বলে জানিয়ে দিয়েছে। তবে প্রতিদিন বেসরকারি এয়ারলাইন্স ইউএস বাংলা চারটি এবং নভো এয়ার তিনটি করে ফ্লাইট পরিচালনা করবে। করোনায় বন্ধ হওয়ার আগে সরকারি-বেসরকারি তিনটি এয়ারলাইন্স প্রতিদিন যশোর-ঢাকা রুটে ১২টি ফ্লাইট পরিচালনা করতো।