পটুয়াখালী-১ আসনে উপনির্বাচন ২৬ নভেম্বর

পটুয়াখালী-১ আসনে উপনির্বাচন ২৬ নভেম্বর

ফাইল ছবি

সাবেক ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শাহজাহান মিয়ার মৃত্যুতে শূন্য হওয়া পটুয়াখালী-১ আসনে উপনির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৬ নভেম্বর এই আসনে ভোটগ্রহণ হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

মঙ্গলবার সকালে আগারগাঁও নির্বাচন ভবনে কমিশনের ২৫তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে কমিশন সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের ব্রিফ করেন।

সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে চার নির্বাচন কমিশনার ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইসি সচিব বলেন, ভোটের দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সচ্ছ ব্যালট পেপারে ভোটগ্রহণ হবে। তবে আসনটিতে থাকছে না সিসি ক্যামেরা।

তিনি বলেন, নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন পটুয়াখালীর জেলা প্রশাসক। সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন মির্জাগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা, পটুয়াখালী সদর ও দুমকী উপজেলা নির্বাচন কর্মকর্তা। রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ৩ থেকে ৭ নভেম্বর।

দ্বাদশ জাতীয় সংসদের তফসিল এই নির্বাচনের তফসিলের মধ্যেই ঘোষণা হবে, তাহলে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে কি না, এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, না। সংবিধান মোতাবেক কমিশনের সিদ্ধান্ত এবং সংবিধানে ভাষ্য হচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল এটি। আর যেটি তখন ঘোষণা হবে সেটা হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। সংবিধান এবং গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী একাদশ জাতীয় সংসদের মেয়াদ হচ্ছে ২৯ জানুয়ারি ২০২৪ সাল পর্যন্ত। এই পর্যন্ত এই উপ-নির্বাচনে যিনি নির্বাচিত হবেন, তিনি দায়িত্ব পালন করবেন।

সংবিধান অনুযায়ী, কোনো আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য (এমপি) ও সাবেক ধর্মপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. শাহজাহান মিয়া গত শনিবার (২১ অক্টোবর) রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন মৃত্যুবরণ করেন। এতে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সেই গেজেট ইসিতে এলে নির্বাচনের প্রস্তুতি শুরু করে সংস্থাটি।