আবাহনীর দায়িত্বে আর্জেন্টাইন ক্রুসিয়ানী

আবাহনীর দায়িত্বে আর্জেন্টাইন ক্রুসিয়ানী

আন্দ্রেস ক্রুসিয়ানী

আগামী ২৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে স্বাধীনতা কাপ। টুর্নামেন্ট শুরুর দিন চারেক আগে আর্জেন্টাইন কোচ আন্দ্রেস ক্রুসিয়ানী যোগ দিয়েছেন আবাহনীতে। গতকাল (মঙ্গলবার) থেকে তিনি ফুটবলারদের নিয়ে অনুশীলন শুরু করেছেন।

এর আগেও পেশাদার ফুটবল লিগের প্রথম আসরে আবাহনীর কোচ ছিলেন ক্রুসিয়ানী। এক যুগেরও বেশি সময় পর আবারও আবাহনীর দায়িত্ব নিয়ে খানিকটা রোমাঞ্চিত এই আর্জেন্টাইন, ‘সুরিনাম থেকেও আমার প্রস্তাব ছিল। বাংলাদেশ ও আবাহনী আমার পরিচিত, তাই আবাহনীকে বেছে নিলাম।’ 

ক্রুসিয়ানী দুই মৌসুম আগে সাইফ স্পোর্টিংয়ের কোচ ছিলেন। দলটি তার কোচিংয়ে লিগে সর্বোচ্চ সাফল্য হিসেবে তৃতীয় স্থান অর্জন করে। এছাড়া আবাহনীতেও চ্যালেঞ্জ নিয়েছেন ক্রুসিয়ানী, ‘বসুন্ধরা কিংস অত্যন্ত ভালো দল। জাতীয় দলের অনেক খেলোয়াড়ই তাদের দলে আছে। এরপরও আমি চেষ্টা করব আমার দলকে নিয়ে সেরাটা অর্জন করার।’

দু’দিন পর থেকে ঘরোয়া ফুটবল শুরু, অথচ আবাহনীর বিদেশি ফুটবলাররা এখনও এসে পৌঁছায়নি। গতকালের অনুশীলনে মাত্র একজন উপস্থিত ছিলেন। দেশি খেলোয়াড়দের অনেককেই চেনা রয়েছে ক্রুসিয়ানীর। আবাহনীর পরিবেশ-পরিচিতিও তার চেনা-জানা।

বাংলাদেশের ফুটবলে আন্দ্রেস ক্রুসিয়ানী বেশ পরিচিত নামই। সাফ ফুটবলে বাংলাদেশ সর্বশেষ ফাইনাল খেলেছিল ২০০৫ সালে। সেই টুর্নামেন্টে তাদের কোচ ছিলেন ক্রুসিয়ানী। জাতীয় দল শেষে ২০০৭ সালে ঢাকা আবাহনীর কোচ ছিলেন এই আর্জেন্টাইন। এক যুগ পর তিনি সাইফ স্পোর্টিংয়ের হেড কোচ হয়ে আসেন। সাইফকে তৃতীয় স্থানে উঠালেও রেফারির সঙ্গে বাজে ব্যবহার করে ছয় মাসের জন্য নিষিদ্ধ হন ক্রুসিয়ানী। সেই ঘটনার দুই বছর পর আবার তিনি বাংলাদেশে কোচিং করাতে এসেছেন।