অস্ট্রেলিয়া-নেদারল্যান্ডস পরিসংখ্যানে কারা এগিয়ে

অস্ট্রেলিয়া-নেদারল্যান্ডস পরিসংখ্যানে কারা এগিয়ে

ফাইল ছবি

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। কিন্তু ১৩তম ওয়ানডে বিশ্বকাপের শুরুটা হয়েছে হারের বিষাদ দিয়ে। যদিও ঘুরে দাঁড়িয়েছে অজি বাহিনী। এবার নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামছে দলটি। তার আগে দুই দলের পরিসংখ্যান দেখে নেয়া যাক।

বুধবার (২৫ অক্টোবর) দুপুর ২টা ৩০ মিনিটে দিল্লিতে বিশ্বকাপের ২৪তম ম্যাচে মাঠে নামবে অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডস। ম্যাচটিতে কঠিন পরীক্ষা অপেক্ষা করছে ডাচ বাহিনীর জন্য। আবার ডাচদের বিপক্ষে সতর্কও রয়েছে অজিরা। চলতি বিশ্বকাপে উড়তে থাকা দক্ষিণ আফ্রিকাকে যেভাবে হারিয়েছে নেদারল্যান্ডস, তাতে বাড়তি সতর্ক থাকতেই হচ্ছে প্রতিপক্ষকে। 
ওয়ানডেতে অস্ট্রেলিয়া-নেদারল্যান্ডস এখন পর্যন্ত ২ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ২টিতে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। যদিও সেই ম্যাচগুলো ছিল অনেক আগের। ২০০৩ বিশ্বকাপে ডাচদের বিপক্ষে প্রথমবারের মতো মাঠে নেমেছিল অস্ট্রেলিয়া। ম্যাচটিতে বৃষ্টি আইনে ৭৫ রানে জিতেছিল রিকি পন্টিংয়েরা। 

এরপরে ২০০৭ বিশ্বকাপে আবারও দেখা হয় এই দুই দলের। সেবার ২২৯ রানের বিশাল জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। সেবারও দলের অধিনায়ক ছিলেন রিকি পন্টিং। আর দুই বিশ্বকাপেই চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া। এবার নেদারল্যান্ডসের বিপক্ষে তৃতীয়বারের মতো মাঠে নামছে অজিরা। 

এ দিকে ভারত বিশ্বকাপে স্বাগতিকদের বিপক্ষে হার ম্যাচ দিয়ে যাত্রা শুরু করেছে অস্ট্রেলিয়া। ম্যাচটিতে ৬ উইকেটে জয় তুলে নেয় ভারত। নিজেদের পরের ম্যাচে অজিরা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৩৪ রানের বড় ব্যবধানে হারে। তবে এরপরেই ঘুরে দাঁড়ায় ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫ সালের চ্যাম্পিয়নরা। 

তৃতীয় ম্যাচে এসে অস্ট্রেলিয়া পায় প্রথম জয়ের দেখা। শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারায় দলটি। পরের ম্যাচে পাকিস্তানকে ৬২ রানে হারিয়ে টানা জয় তুলে নেয় প্যাট কামিন্সের দল।

অন্যদিকে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়া নেদারল্যান্ডসের প্রত্যাবর্তন হয় তৃতীয় ম্যাচে। চলতি বিশ্বকাপে বিস্ময় জাগানো দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে হারায় ডাচ বাহিনী। তবে পরের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে আবারও হার দেখে নেদারল্যান্ডস। এবার অজিদের বিপক্ষে বড় পরীক্ষা দিতে মাঠে নামছে তারা।