গণঅধিকার পরিষদের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

গণঅধিকার পরিষদের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

ফাইল ছবি

গণঅধিকার পরিষদের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ২০২১ সালের ২৬ অক্টোবর পল্টনের কার্যালয়ে দলটি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে। গণতন্ত্র, অধিকার, ন্যায় বিচার ও জাতীয় স্বার্থ- এ চারটি মূলনীতি ও  ‘জনতার অধিকার, আমাদের অঙ্গীকার’ স্লোগান নিয়ে দল ঘোষণার সময় ২১ দফা কর্মসূচিও দলটির। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীর বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে নুরুল হক নুর নেতৃত্বাধীন গনঅধিকার পরিষদ। এতে রাজনীতিবিদসহ বিশিষ্ট ব্যাক্তিরা উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন দলটির উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ।

২০২১ সালে ১০১ সদস্যের আহ্বায়ক কমিটির মাধ্যমে দলটি কাজ শুরু করে, পরবর্তী সময়ে কমিটি বর্ধিত করে ১২৫ সদস্য করা হয়। পরে নানা কারণে দলটি ভেঙে এক অংশের নেতৃত্ব দিচ্ছেন ড. রেজা কিবরিয়া, আর আরেক অংশের নেতৃত্বে রয়েছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। গত ১০ জুলাই কাউন্সিলরদের ভোটে সভাপতি হিসেবে নির্বাচিত হন নুরুল হক নুর, আর সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন মুহাম্মদ রাশেদ খান।এছাড়াও ওইদিনই ভোটের মাধ্যমে আটজন উচ্চতর পরিষদের সদস্য নির্বাচিত হন। গত ২৪ সেপ্টেম্বর ১৬৩ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। বর্তমানে নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদের জেলা কমিটি রয়েছেন অর্ধশতাধিক ও উপজেলা কমিটি রয়েছে দুই শতাধিক।

দল ঘোষণার পর থেকে সরকারের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে রাজপথে সোচ্চার এ দলটি। এছাড়াও বিএনপির নেতৃত্বে সরকার বিরোধী যুগপৎ আন্দোলনেও রয়েছে গণঅধিকার পরিষদ।